‘বাংলাদেশ ব্যাংক নিজেদেরকে সরকারের চেয়ে বড় মনে করে’

0
77
Abul mal
ফাইল ছবি

Abul mal‘বাংলাদেশ ব্যাংক নিজেদেরকে সরকারের চেয়ে বেশি বড় মনে করে। তারা (বিবি) আমাদের কাছে স্বায়ত্ত্বশাসনের বিষয়ে একটি অ্যাকশন প্ল্যান চেয়েছে বলে উল্লেখ করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

বুধবার বিকেলে সচিবালয়ে বর্ধিত ঋণ সহায়তা (ইসিএফ) কর্মসূচির কিস্তির অর্থ ছাড় নিয়ে সফররত আইএমএফ মিশনের সমাপনী বৈঠকে এবং আগামি ২০১৪-১৫ অর্থবছরের বাজেটকে সামনে রেখে অনুষ্ঠিত সম্পদ কমিটির বৈঠক শেষে অর্থমন্ত্রী সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন।

এ সময় প্রত্যাশিত রাজস্ব আদায়, মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধির হার অর্জন এবং বাজেট বরাদ্দের যথাযথ ব্যবহার এই তিনটি বিষয় নিয়ে আইএমএফ বেশি চিন্তিত বলে জানান অর্থমন্ত্রী।

অর্থমন্ত্রী বলেন, আইএমএফ আমাদেরকে বলেছে তোমরা অনেক বড় বাজেট কর। প্রতিউত্তরে আমি বলেছি যে, উন্নয়নশীল দেশ হিসেবে তা করাই আমাদের সঙ্গত। এছাড়া অন্য কোনো উপায় নেই।

রাষ্ট্রায়ত্ত ব্যাংকের সার্বিক বিষয়ে আইএমএফ খুশি কিনা জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, তারা আসলে খুশি না। ব্যাংকখাত নিয়ে আইএমএফ তেমন কিছু বলেনি। তবে, বাংলাদেশ ব্যাংক আইএমএফকে বলেছে তাদের স্বায়ত্ত্বশাসন তত হয়নি। এটা সম্পূর্ণ মিথ্যাচার (টোট্যালী লাইয়িং)।

বাংলাদেশ ব্যাংক এ রকম বলল কেন এ প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেন, জানি না। তবে, আমি এ ব্যাপারে বাংলাদেশ ব্যাংকের সঙ্গে কথা বলব। কে জানে, হয়ত তারা ভাবছে গুরুত্ব কম পাচ্ছে।

এ সময় আগামি বাজেটের আকার আড়াই লাখ কোটি টাকা, বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) ৮০ হাজার কোটি টাকা এবং জিডিপির প্রবৃদ্ধির হারের লক্ষ্যমাত্রা ৭ দশমিক ৩ শতাংশ রাখা হবে বলে জানান তিনি। তিনি আরও বলেন, এই হিসাব সম্ভাব্য। প্রকৃতপক্ষে প্রধানমন্ত্রীর সঙ্গে বসে তা ঠিক করা হবে।

অর্থমন্ত্রী বলেন, পাঁচ বছরে বাজেটের আকার দ্বিগুণের চেয়েও বেশি হয়েছে। রাজস্ব আয়ও হয়েছে দ্বিগুণের চেয়ে আরও বেশি। মুশকিলের ব্যাপার হলো, এতে প্রত্যাশার একটা বিস্ফোরণ হয়েছে। এত চাহিদা যে মাথা খারাপ হয়ে যাচ্ছে আমার। তার ওপর এবার রাজস্ব সংগ্রহ কিছুটা কাঁটছাঁট করতে হয়েছে।

এইচকেবি/এএস