রান্নাঘর থেকে কোটি টাকার চিত্রকর্ম উদ্ধার!

0
67
paintings

paintingsকোটি টাকার চিত্রকর্ম ৪০ বছর ধরে ঝুলে আছে রান্নাঘরে। বাড়ির মালিকসহ পাড়া-প্রতিবেশী এমনকি আশেপাশের নামী-দামী চোরেরা পর্যন্ত বিষয়টি সম্পর্কে অজ্ঞাত। অবশেষে পুলিশ এসে চিত্রকর্মগুলো উদ্ধার করার পর টনক নড়ে উঠল সবার। সম্প্রতি ইতালিতে ঘটে যাওয়া এমন আশ্চর্যজনক খবর জানিয়েছে বিবিসি।

ইতালির স্থানীয় গণমাধ্যমের বরাত দিয়ে বিবিসি জানায়, ইতালির এক রান্নাঘর থেকে ১ কোটি ৬ লাখ ইউরো মূল্যমানের দু’টি চিত্র কর্ম উদ্ধার করেছে পুলিশ। ছবি দুটি বিখ্যাত চিত্রকর পল গাউগুইন এবং পিয়েরা বোনার্ডের অন্যতম সেরা সৃষ্টি।

ছবিগুলো প্রায় চল্লিশ বছর আগে একটি লন্ডনের বাড়ি থেকে হাতিয়ে নিয়েছিল একদল চোর। পরবর্তীতে অবস্থা বেগতিক দেখে তারা ছবি দু’টি ইতালির এক ট্রেনে ফেলে যায়। পরবর্তীতে রেলওয়ের কর্মকর্তারা নামমাত্র মূল্যে এক ব্যক্তির কাছে ছবিগুলো বিক্রি করে দেন। ছবিগুলোর মূল্যমান সম্পর্কে ক্রেতা মহোদয়েরও কোন জ্ঞান ছিল না। তাই তিনি বাড়ি নিয়ে গিয়ে ছবিগুলো রান্নাঘরের দেয়ালেই ঝুলিয়ে দেন।

সম্প্রতি তার ছেলে ম্যাগাজিনে গাউগুইনের ছবির সাথে রান্নাঘরের ছবির মিল খুঁজে পেয়ে বিশেষজ্ঞদের সাথে আলোচনা করেতে গেলে বিষয়টি টের পেয়ে যায় পুলিশ। অবশেষে তারা গিয়ে ছবি দু’টি উদ্ধার করেন। ছবিগুলো আপাতত দেশটির সরকারের হেফাজতে রয়েছে।