আরামিটের রাইট আবেদনের তারিখ ঘোষনা
মঙ্গলবার, ২২শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » পুঁজিবাজার

আরামিটের রাইট আবেদনের তারিখ ঘোষণা

Aramit Groupপুঁজিবাজারের তালিকাভুক্ত সিমেন্ট খাতের কোম্পানি অগ্রাধিকারমূলক শেয়ার বা রাইট আবেদনের তারিখ ঘোষণা করেছে। ঘোষিত তারিখ অনুযায়ী আগামি বছর অর্থাৎ ২০১৪ সালের ২৩ মার্চ থেকে ১৭ এপ্রিল পর্যন্ত বিনিয়োগকারীরা রাইটের জন্য আবেদন করতে পারবে। আর এ জন্য রেকর্ড ডেট নির্ধারণ করেছে আগামি বছরের ৯ জানুয়ারি। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, কোম্পানিটির পাঁচ টাকা প্রিমিয়ামসহ প্রতিটি রাইট শেয়ারের ইস্যু মুল্য ধরা হয়েছে ১৫ টাকা। এর মাধ্যমে কোম্পানিটি মোট এক কোটি ৬৯ লাখ ৪০ হাজার সাধারণ শেয়ারের বিপরীতে ১:১ অনুপাতে (১টি সাধারণ শেয়ারের বিপরীতে ১টি) রাইট শেয়ার ছাড়বে আরামিট সিমেন্ট। অর্থাৎ রাইট শেয়ারের মাধ্যমে কোম্পানিটি ২৫ কোটি ৪১ লাখ টাকা মূলধন সংগ্রহ করবে।

এর আগে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৫০২ তম সভায় কোম্পানিটির রাইট ছাড়ার অনুমোদন দেয়।

ওই দিন বিএসইসি জানায়, সংগৃহীত মূলধন দিয়ে কোম্পানিটি লোকাল স্পেয়ার্স ও এক্সেরসরিজ প্রোকিউরমেন্ট, সিভিল ওয়ার্ক, ইরেকশন ও কমিশনিং এবং ব্যাংক হতে গৃহীত মেয়াদী ঋণ ও অন্যান্য দায় পরিশোধ করবে।

এর রাইট ইস্যু ব্যবস্থাপনার দায়িত্ব রয়েছে ‘এএএ’ কনসালটেন্টস অ্যান্ড ফাইন্যান্সিয়াল অ্যাডভাইজারস লিমিটেড।

কোম্পানিটি ১৯৯৮ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। রাইট ইস্যু রুলস-২০০৬ ও প্রাসঙ্গিক অন্যান্য আইনকানুন সঠিকভাবে পরিপালন করায় বিএসইসি এ কোম্পানির আবেদন অনুমোদন দিয়েছে।

বর্তমানে কোম্পানির শেয়ারগুলোর মধ্যে ৪২ দশমিক ৮৬ শতাংশ রয়েছে পরিচালকদের, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ২৪ দশমিক ৭৫ শতাংশ এবং ৩২ দশমিক ৩৯ শতাংশ রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের হাতে।

প্রসঙ্গত, রাইটের আবেদন করতে হলে রেকর্ড ডেটে ওই কোম্পানির শেয়ার থাকলেই পরে বিনিয়োগকারীরা আবেদন করতে পারবে। যার কাছে রেকর্ড ডেটের সময় শেয়ার থাকবে না, সেই আবেদন করতে পারবে না।

জিইউ

এই বিভাগের আরো সংবাদ