আফ্রিকায় বাংলাদেশি পণ্যের নতুন বাজার চায় ব্যবসায়ীরা

0
66
আফ্রিকায় বাংলাদেশি পণ্য

আফ্রিকায় বাংলাদেশি পণ্যআফ্রিকায় বাংলাদেশি পণ্যের নতুন বাজার সৃষ্টি ও বাংলাদেশে সাউথ আফ্রিকার হাই কমিশন স্থাপনের দাবি জানিয়েছেন ব্যবসায়ীরা। সেই সঙ্গে আফ্রিকার বাজারে বাংলাদেশি পণ্যের প্রসারের ক্ষেত্রে রপ্তানি শুল্ক কমিয়ে আনার দাবিও জানান তারা।

বুধবার জাতীয় প্রেসক্লাবে সাউথ আফ্রিকার কেফ টাউনে অনুষ্ঠিত হতে যাওয়া ট্রেড শো সম্পর্কিত এক সংবাদ সম্মেলনে ব্যবসায়ীরা এসব দাবি জানান।

পররাষ্ট্র বিষয়ক মন্ত্রণালয় ও রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) সহযোগিতায় ব্র্যান্ডিং বাংলাদেশের উদ্যোগে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে বিজিএমইএর দ্বিতীয় সহ-সভাপতি এসএম মান্নান কচি বলেন, বাংলাদেশের পণ্য সাউথ আফ্রিকায় রপ্তানি করার ক্ষেত্রে ৩০ থেকে ৪০ শতাংশ শুল্ক দিতে হয়। এই শুল্ক কমিয়ে আনার জন্য সরকারের কাছে আহ্বান জানানো হবে। নতুন বাজার সৃষ্টিতে এত বেশি কর আরোপ রপ্তানি বৃদ্ধির ক্ষেত্রে বড় বাধা হিসেবে উল্লেখ করেন তিনি।

তিনি বলেন, আফ্রিকার বাজারে বাংলাদেশি পণ্যের নতুন বাজার সৃস্টি করতে হলে শুল্ক কমিয়ে আনতে হবে। এতে বিদেশে বাংলাদেশি পণ্যের রপ্তানি আরও বাড়বে বলে মনে করেন তিনি।

আফ্রিকার বাজারে বাংলাদেশি পণ্যের প্রদর্শন নতুন বাজার সৃষ্টিতে উদ্যোক্তাদের আরও উদ্যমী করবেন বলে মনে করেন তিনি।

সংবাদ সম্মেলনে জানানো হয়, আগামি ৩ থেকে ৬ জুনের এই মেলাতে ৭০ এর অধিক বাংলাদেশি স্টল থাকবে। প্রতিটি স্টলে শুধু দুই জন বিক্রয়কর্মী থাকতে পারবে। প্রতিটি স্টলের জন্য ৩ লাখ টাকা খরচ পড়বে। তবে এই খরচের মধ্যে ভিসা প্রসেসিং, স্টল নির্মাণ, বিশেষ নেটওয়ার্কিং ও ডিনারের ব্যবস্থা, আন্তর্জাতিক মোবাইল সিম প্রদান, পিআর, লিগ্যাল অ্যাফেয়ার, ও পণ্যের প্রচারের খরচ অন্তর্ভুক্ত থাকবে।

অংশ নেওয়া ৭০টি স্টলের মধ্যে পোশাক, হোম টেক্সটাইল, চামড়া, হস্তশিল্প, পাটজাত পণ্য, প্লাস্টিক, সিরামিক, বাইসাইকেল, জাহাজ তৈরির পণ্য ও মেলামাইনসহ অন্যান্য বাংলাদেশি সামগ্রি এই মেলাতে প্রদর্শিত হবে।

এতে আরও জানানো হয়, আফ্রিকার ব্যবসায়ী, উদ্যোক্তা ও আমদানিকারকের সাথে বাংলাদেশি পণ্যের গুণগতমান ও পরিচয় করিয়ে দিতেই এই আয়োজন করা হয়েছে। যাতে ১৪০মিলিয়ন লোকের দেশে (আফ্রিকা) বাংলাদেশি পণ্যেরে বাণিজ্যিক সম্প্রসারণ ঘটে।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের ডিরেক্টর জেনারেল নুরে হেলাল সাইফুর রহমান, ব্র্যান্ডিং বাংলাদেশের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান মো. মোয়াজ্জেম হোসেন, ম্যানেজিং পার্টনার মো. জাহিদ হোসেন, পররাষ্ট্র মন্ত্রণালয়ের (আফ্রিকাং উইং) মো. সফিকুর রহমান প্রমুখ।

জেইউ/এসইউএম