পেসমেকারের বিকল্প থ্রিডি হার্ট শকার

0
58
3d heart shock

3d heart shockনিতান্তই বাধ্য হয়ে অনেকে জীবন বাঁচাতে পেসমেকারের দ্বারস্থ হন। কিন্তু এই যন্ত্র ব্যবহারের বিড়ম্বনাও কম নয়। তাই প্রযুক্তিবিদরা এই যন্ত্রের বিকল্প বের করতে দিনরাত গবেষণা চালিয়ে যাচ্ছেন। এরই ধারাবাহিকতায় থ্রিডি হার্ট শকার উদ্ভাবনের সুখবর জানিয়েছেন একদল মার্কিন গবেষক। এই যন্ত্রটিকে পেস মেকারের সর্বোত্তম বিকল্প হিসেবে উল্লেখ্ করেছেন তারা। খবর ইন্ডিয়ান এক্সপ্রেসের।

যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিট অব অ্যালবার্টা এবং ইলিনয়েস ইউনিভার্সিটির গবেষকদের যৌথ প্রচেষ্টায় এই যন্ত্রটি তৈরি করা হয়েছে। গবেষক দল জানিয়েছে, প্রায় ৬৮টি ক্ষুদ্র ক্ষুদ্র সেন্সর একটি সিলিকন পাতে সন্নিবেশিত করে এই শকার তৈরি করে হয়েছে। এই যন্ত্রটি প্রচলিত পেসমেকারের চেয়ে বেশি কার্যকরী। বিশেষ করে, যন্ত্রটি হৃদপিন্ডের গায়ে পেসমেকারের চেয়ে কম চাপ প্রদান করবে।

তারা আরও জনিয়েছেন, এই যন্ত্রটি স্থাপন করে খুব সহজেই অনাকাঙ্খিত হার্ট অ্যাটাক মোকাবেলা করা সহজ হবে। পাশাপাশি এই যন্ত্রের মধ্যে হৃদয়ের সর্বশেষ অবস্থা সম্পর্কে খুব সহজেই খবরা-খবর নেওয়া যাবে।

তবে গবেষক দল এখনই যন্ত্রটির বাণিজ্যিকভাবে বিপণনের পক্ষপাতি নন। বর্তমানে তারা  যন্ত্রটির ব্যাটারি প্রতিস্থাপনের বিকল্প উপায়ে বের করার জন্য গবেষণা চালিয়ে যাচ্ছেন।