১৭ জেলায় প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষা ১৮ এপ্রিল

0
69
প্রাথমিক শিক্ষক নিয়োগ

প্রাথমিক শিক্ষক নিয়োগপ্রশ্ন ফাঁসের কারণে পরীক্ষা বাতিলের পর দুই দফা পিছিয়ে তৃতীয়বারের মতো ১৭ জেলার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগের লিখিত পরীক্ষার দিন ঠিক করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

পূর্ব নির্ধারিত কেন্দ্রে আগামি ১৮ এপ্রিল দুপুর আড়াইটায় এ পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে বুধবার মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

এতে বলা হয়, পরীক্ষায় অংশ নেওয়ার জন্য প্রার্থীদের নামে নতুন করে প্রবেশপত্র পাঠানো হবে না। আগের প্রবেশপত্র দিয়েই পরীক্ষায় অংশ গ্রহণ করবে শিক্ষার্থীরা। এরপর প্রথম দফায় ১৪ মার্চ শিক্ষক নিয়োগের লিখিত পরীক্ষার দিন ঠিক করা হয়। পরে তা পিছিয়ে ২৮ মার্চ দ্বিতীয় দফা দিন নির্ধারণ করা হলেও তা বাতিল করে মন্ত্রণালয়।

প্রশ্ন ফাঁসের প্রমাণ পাওয়ায় গত বছরের ৮ ডিসেম্বর ১৭ জেলার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগের লিখিত পরীক্ষা বাতিল করা হয়।

গত ৮ নভেম্বর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রাক-প্রাথমিক শ্রেণিতে সরকারি শিক্ষক নিয়োগে এক হাজার ৩৬২টি কেন্দ্রে লিখিত পরীক্ষা হয়। এতে নয় লাখ ৬৮ হাজার ১২৭ জন অংশ নেন।

পরীক্ষায় প্রশ্ন ফাঁসের অভিযোগ উঠলে তা তদন্ত করতে গত ১২ নভেম্বর উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর সাবেক মহাপরিচালক মো. আলমগীরকে আহ্বায়ক করে চার সদস্যের একটি কমিটি গঠন করে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। তদন্ত কমিটি সাত সেট প্রশ্নের মধ্যে ‘হুয়াংহু’ ও ‘মিসিসিপি’ সেট ফাঁস হয় বলে প্রমাণ পায়।

ফলে ওই দুই সেটে পরীক্ষা হওয়া ঢাকা, রাজশাহী, ময়মনসিংহ, নেত্রকোনা, শেরপুর, কক্সবাজার, লালমনিরহাট ও নারায়ণগঞ্জ, সাতক্ষীরা, পাবনা, ঝিনাইদহ, রাজবাড়ী, মেহেরপুর, খুলনা, সুনামগঞ্জ, মৌলভীবাজার ও হবিগঞ্জের পরীক্ষা বাতিল করা হয়।

সাকি/