একমাস পর ডিএসইতে লেনদেন ৫’শ কোটি

0
52
dse index
সূচকের ঊর্ধ্বমুখী ধারা

dse1দীর্ঘ সময় পর ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)লেনদেন ৫০০ কোটি ছাঁড়িয়েছে। আজ বুধবার ডিএসইতে লেনদেন হয়েছে পাঁচশো কোটি তিন লাখ টাকা। এর আগে গত মাসের ৯ তারিখে ডিএসইতে লেনদেন হয়েছিল পাঁচশো দশ কোটি টাকা। প্রায় একমাস অর্থাৎ তের কার্যদিবস পর লেনদেন এই পরিমাণে পৌঁছালো। এই দিন  সব ধরণের সূচকও বেড়েছে। আগের দিনের চেয়ে লেনদেন বেড়েছে ১৮৫ কোটি টাকা।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)ডিএসইএক্স সূচক ৬৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪ হাজার ৫৯৫ পয়েন্টে। ডিএসইএস সূচক ১৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ১ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ২৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৬৪৬ পয়েন্টে।

ডিএসইতে লেনদেন হওয়া ৯৬ শতাংশ কোম্পানির শেয়ার দর বেড়েছে আজ ।মোট লেনদেন হয়েছে ২৯৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ২০৭টির কমেছে ৭৫টির এবং অপরিবর্তিত রয়েছে ১৪টির।

টাকার পরিমানে লেনদেনের শীর্ষে থাকা দশ কোম্পানি হচ্ছে- লাফার্জ সুরমা সিমেন্ট, গ্রামীণফোন, পদ্মা অয়েল, স্কয়ারফার্মা, ইস্টার্ন হাউজিং লিমিটেড, মার্কেন্টাইল ব্যাংক, ওসমানিয়া গ্লাস, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, ডেল্টা স্পিনার্স এবং ফ্যামিলি টেক্সটাইল।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসই সার্বিক সূচক ২১৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৪ হাজার ১৫৮ পয়েন্টে। লেনদেন হয়েছে ২২৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১৬১টির কমেছে ৫৬টির এবং অপরিবর্তিত ৯টির।

অর্থসূচক/এমআরবি/