সাত ফল ও সবজি মৃত্যু ঝুঁকি কমায় ৪২ শতাংশ

0
79

seven‘আমরা বাঁচার জন্যই খাই’ বা ‘আমরা খাই বলেই বাঁচি’ কথা যেটাই হোক আসল কথা হচ্ছে  জীবন ধারনের জন্য, সুস্থ্য থাকার জন্য আমাদের প্রতিদিনই খাবার গ্রহণ করতে হয়।  খাবার গ্রহণের অভ্যাসটি কখনও যেমন অসুস্থ্যতার কারণও হয়ে দাঁড়াতে পারে তেমনি খাবারের অভ্যাস কমিয়ে দিতে পারে আপনার মৃত্যু ঝুঁকিও। সম্প্রতি ইউনিভারসিটি কলেজ লন্ডনের গবেষকরা জানিয়েছেন আপনার প্রতিদিনের খাবারের তালিকায় যদি সাত ধরনের ফল ও সবজি থাকে তবে মৃত্যুর ঝুকিঁ শতকরা ৪২ ভাগ কমে যায়।

ওই গবেষকরা বেশি ফল ও সবজি খাওয়া ৬৫ হাজার ২’শ ২৬ জন পুরুষ ও মহিলার উপর গবেষণা করে  এ তথ্য জানান।

তবে ব্রিটিশ সরকার জানিয়েছে, দিনে পাঁচ ধরনের ফল ও সবজিই শরীরের জন্য যথেষ্ঠ। এগুলোই আমাদের কাজ করার ও টিকে থাকার শক্তি জোগায়।

তবে বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে ‘এপিডিময়েল কমিউনিটি হেলথ’ নামের জার্নালে প্রকাশিত একটি গবেষণার বরাত দিয়ে বলা হয়েছে, সব ধরনের ফলে বা সবজিতে সমান ভাবে আপনার মৃত্যু ঝুঁকি কমাতে পারে না। সংস্থাটির গবেষণা বলছে ক্যান বা কৌটায় রাখা ফল বা সবজি মৃত্যুর ঝুঁকি না কমিয়ে বরং বাড়িয়ে দেয়।fruit

আর এ তথ্যগুলো প্রমাণের জন্য তারা ব্যবহার করেছেন ন্যাশনাল হেলথ সার্ভে। যেখানে প্রতিবছর  খাদ্যাভাস ও জীবন ধারনের উপর ভিত্তি করে ইংল্যান্ডের লোকদের কাছ প্রশ্নোত্তরের মাধ্যমে তথ্য সংগ্রহ করা হয়।

এক্ষেত্রে তারা ২০০১-২০০৮ সালের বিভিন্ন তথ্য বিশ্লেষন করে দেখেছেন, ক্যান্সার, হৃদরোগ ও স্ট্রোকে মারা যাওয়ার হার বেশি। আর এর অন্যতম কারণ হিসেবে তারা খুজে পেয়েছেন ফল ও সবজি কম খাওয়াকেই।

গবেষণার প্রধান গবেষক ড. ওইনলোলা ওইবোদ মতে  ফল ও সবজিতে অ্যান্টিঅক্সিডেট থাকায় এটি শরীরের কোষগুলোকে পুনরুজ্জীবিত করতে সাহায্য করে। এছাড়া ফল ও শাকসবজিতে থাকা  মাইক্রোনিউট্রিয়েন্ট ও ভাইবার স্বাস্থ্যের জন্য অনেক ভালো বলে জানান তিনি।

তবে কেবল ফল ও শাকসবজি খেলেই হয় না বরং যারা ধূমপান ও মদ্যপান কমিয়ে দিয়েও আপনি মৃত্যু ঝুঁকি কমিয়ে আনতে পারেন বলে ওই গবেষকরা জানিয়েছেন।