এবার হাতের সাথেই কথা হবে স্যামসাং ও এইচটিসির স্মার্টগ্লোভে

0
78

htc_gluuv_verticalহাস্য-কৌতুকে সবাই মিলে আনন্দ, নাকি একে অপরকে বোকা বানিয়ে আনন্দ পাওয়া? খরার শেষে কৃষি মৌসুম শুরুর উদযাপন আর বসন্তের উৎসব, নাকি নববর্ষ পালনের দিন ভুলে যাওয়ায় তামাশার পাত্র বনে যাওয়া? ইতিহাস যা-ই হোক না কেন- এমন দিনে দেশে দেশে অনেকেই মেতে ওঠে একে অপরকে বোকা বানানোর  সংস্কৃতিতে। নতুন চমক দিয়ে কাউকে অবাক করে দেওয়ার সংস্কৃতিতে।

তারই ধারাবাহিকতায় গ্রাহকদের জন্য নতুন চমক দিতে ‘এপ্রিল ফুল ডে’ তে ‘স্মার্ট গ্লোভ’ নামের স্মার্টফোন প্রদর্শন করেছে স্যামসাং ও এইচটিসি মোবাইল নির্মাতা কোম্পানি। কোম্পানি দুটি বলছে, এই বিশেষ ধরনের ফোন হাতেই পরা যাবে এবং হাতের প্রত্যেকটি আঙ্গুলে তারের সাথে সংযোগের মাধ্যমে এটি পরিচালনা করা যাবে।

স্যামসাংয়ের বরাত দিয়ে এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়, স্মার্ট গ্লোভ স্মার্টফোনের তারগুলো হাতের আঙ্গুলের তলায় নরম চামড়ার সাথে লেগে থাকবে। এছাড়া পাঁচ আঙ্গুলের প্রান্তে থাকবে বিভিন্ন ক্যামেরাসহ বিভিন্ন সফটওয়্যারের সংযোজন। এতে থাকবে ৩ ইঞ্চির সুপার ইমো এলইডির পর্দা, ১৬ মেগাপিক্সেলের ক্যামেরা। এছাড়া গাইরো, ব্যারোমিটার, কম্পাস, হার্টরেট, প্রোক্সিমিটি, থেরোমিটার, ভয়েস অ্যান্ড জেসচার সেন্সর থাকবে স্মার্টগ্লোভে।

দক্ষিণ কোরিয়া জায়ান্ট কোম্পানি স্যামসাং জানিয়েছে, বিশেষ ধরনের এই স্মার্টফোনটি সাপোর্ট করবে পঞ্চম প্রজন্মের ফাইফজি নেটওয়ার্ক, ওয়াই-ফাই ৯০২। ফোনটিতে থাকবে  ফিঙ্গার পেইন্টার, এস-টুট অ্যাপস, ৪ জিবি র‌্যাম, ৩২ জিবি অথবা ৬৪ জিবি অভ্যন্তরীণ মেমোরি। এছাড়া হাতের সাথে কথা বলাসহ রেকর্ড সুবিধা তো থাকছেই।

স্যামসাংয়ের এক মুখপাত্র  জানিয়েছেন, ‘এটিই হচ্ছে আমাদের  প্রথম তার সংযোগে স্মার্ট গ্লোভ।samsung_hand-ovver নতুন প্রযুক্তি হিসেবে এটি বাজার মাতিয়ে কোম্পানিকে আর এগিয়ে নিতে পারবে বলে আশা করেন তিনি’। তবে এই মুহূর্তে এর দাম সম্পর্কে কিছু জানাননি তিনি।

অন্যদিকে, তাইওয়ান ভিত্তিক মোবাইল প্রস্ততকারক কোম্পানি এইচটিসি জানিয়েছে, এইচটিসি গ্লুভ নামে ‘স্মার্টগ্লোভ’ এর প্রদর্শন করেছে তারা। তারা বলছে, এতোদিন তারা কল্পনাই করতে পারেনি যে এমন ধরনের ফোন তারা বাজারে আনতে পারবে। হলিউডের মুভিতে নায়কের এমন ধরনের প্রযুক্তির ব্যবহার থেকেই এই নতুন প্রযুক্তি তৈরি করার উৎসাহ পেয়েছিলেন বলে জানিয়েছে কোম্পানিটি।

এইচটিসি বলছে, স্যামসাংয়ের মতোই প্রায় একই বৈশিষ্ট্য নিয়ে তাদের স্মার্টগ্লোভ বাজারে আসছে, তবে ফোনটির ফিচারের ব্যাপারে কিছু বলেনি কোম্পানিটি।

এস রহমান/