‘শেয়ারবাজার ঠিক করা আইসিবির কাজ না’

0
76
আইসিবি, icb

আইসিবি, icbরাষ্ট্রায়ত্ত আর্থিক প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশের (আইসিবি)চেয়ারম্যান এস এম মাহফুজুর রহমান বলেছেন, বিনিয়োগ ব্যাংক হিসেবে আইসিবিকে বিভিন্ন খাতে বিনিয়োগ করতে হয়। বিভিন্ন খাত নিয়ে ভাবতে হয়। পুঁজিবাজারই আইসিবির কাজের একমাত্র ক্ষেত্র নয়। তাই পুঁজিবাজারে দর পতনের জন্য আমাদেরকে দোষ দেওয়া ঠিক না।

তিনি বলেন, আইসিবি বাজার পরিচালনা করে না। অন্যান্য বড় প্রতিষ্ঠানের মতোই তারা শেয়ারবাজারে কেনা-বেচা বা বিনিয়োগ করে থাকে।

অথচ বাজারে একটি দর পতন হলেই আইসিবির ঘাড়ে দোষ চাপানো হয়। মিছিল-মিটিং করে আইসিবির বিরুদ্ধে শ্লোগান দেওয়া হয়।

মঙ্গলবার প্রতিষ্ঠানটির ত্রৈমাসিক নিউজ লেটার পরিক্রমার মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তিতায় তিনি এ কথা বলেন।

মাহফুজুর রহমান বলেন,আইসিবি একটি ইনভেস্টমেন্ট প্রতিষ্ঠান। আইসিবি যেখানে বিনিয়োগ করে তার মধ্যে একটি হলো শেয়ারবাজার। সুতরাং আইসিবি শুধু শেয়ারবাজার নিয়ে বসে নেই। শেয়ারবাজার ছাড়াও কৃষি, তথ্য ও প্রযুক্তি (আইটি) খাতে অর্থ যোগান দেওয়া অন্যতম কাজ। এছাড়াও ওষুধ, জ্বালানি এবং শিপ বিল্ডিংয়ে বিনিয়োগ করে। বাজার পড়লেই আইসিবিকে দোষারূপ করা হয়। আসলে এটি ঠিক নয়।

আইসিবিকে কেন দোষ দেওয়া হয় এমন প্রশ্ন ছুঁড়ে তিনি বলেন, শেয়ারবাজারে চারটি বড় প্রতিষ্ঠান লেনদেন করে। এর মধ্যে আইসিবি একটি। আইসিবি এখনো অন্যান্য প্রতিষ্ঠানের চেয়ে বেশি বিনিয়োগ বেশি। রাজনীতি ঠিক না হলে অর্থনীতিও ঠিক হবে না বলে তিনি জানান।

অনুষ্ঠানে আইসিবি’র ব্যবস্থাপনা পরিচালক মো: ফায়েকুজ্জামান বলেন, ২০১০ সালে শেয়ারবাজারে যে ধ্বস হয়েছে, এটি সুন্দরভাবে মোকাবেলা করা ও দেশের অর্থনীতিতে অবদান রাখার কারণে ইতোমধ্যে পাঁচটি পুরস্কার পেয়েছে। এর মধ্যে তিনটি আর্ন্তজাতিক ও দুইটি দেশীয়।

আইসিবি সব দিক থেকে ভালো করছে উল্লেখ করে তিনি বলেন, প্রতিষ্ঠানটির স্থায়ী সম্পদ বা ফিক্স অ্যাসেট তিন হাজার কোটি টাকা থেকে সাত হাজার কোটি টাকায় দাঁড়িয়েছে। বাংলাদেশ ফান্ড নিয়ে বাজারে যে কানাঘুষা ছিল তা এখন অনেক ভালো অবস্থানে রয়েছে।

ত্রৈমাসিক প্রকাশনার বিষয়ে তিনি বলেন, এ প্রকাশনাটি বিনিয়োগকারীদের জন্য অনেক উপকৃত হবে। বিশেষ করে নতুন বিনিয়োগকারী ও যুবকদের জন্য এখানে শেখার অনেক কিছু থাকবে। তাদের এই প্রকাশনাটি বাংলাদেশে একটি ভিন্ন অবস্থান তৈরি করবে। প্রথম প্রকাশনাটি ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে যারা শহীদ হয়েছে তাদরে উদ্দেশ্য উৎসর্গ করা হয়েছে।

অনুষ্ঠানে, কর্মকর্তা ও কর্মচারী ইউনিয়নের সভাপতি ও অপারেশন বিভাগের মহাব্যবস্থাপক আব্দুর রউফ বক্তব্য রাখেন।

জিইউ