পুষ্টিমান বৃদ্ধি ও নারী-পুরুষের সমতা নিশ্চিতের মাধ্যমে উন্নয়ন সম্ভব

0
55

Social Watchপুষ্টিমান বৃদ্ধি ও নারী-পুরুষের সমতা নিশ্চিত করার মধ্যদিয়েই উন্নয়নের প্রথম লক্ষমাত্রা পূরণ করা সম্ভব বলে মন্তব্য করছেন উরুগুয়ের সোস্যাল ওয়াচের আন্তর্জাতিক কো-অর্ডিনেটর রবার্তো ব্যাসিও।

মঙ্গলবার ঢাকা রিপোর্টার্স ইউনিটি সাগর-রুনী মিলনায়তনে ইক্যুইটি এন্ড  জাস্টিস ওয়ার্কিং গ্রুপ বাংলাদেশ (ইক্যুইটিবিডি) আয়োজিত ‘এমডিজি ও ২০১৫ পরবর্তী জাতিসংঘ উন্নয়ন এজেন্ডা: অসমতা নিরসন ও সমতাভিত্তিক পূনর্বণ্টন’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

জিডিপি  প্রসঙ্গে রবার্তো ব্যাসিও বলেন, জিডিপি’র উন্নয়নের নামে অনেক ভণ্ডামি রয়েছে। কারণ, এটি সমাজের বিভিন্ন শ্রেণির মানুষের মাঝে বিদ্যমান বৈষম্য প্রকাশ করতে পারে না।

তিনি বলেন, দরিদ্র ও উন্নয়নশীল দেশগুলোর জনগণের প্রাপ্য উন্নয়ন সহায়তা তহবিল বহুজাতিক কোম্পানিকে দেওয়া হলে কখনই দারিদ্র বিমোচন ঘটবে না। এর ফলে উন্নয়নশীল দেশগুলোতে ওইসব কোম্পানির পণ্যের বাজার সম্প্রসারিত হবে। এ তারা লাভবান হবে। গরীব দেশগুলোর কিছুই হবে না।

মানুষের রাজনৈতিক, সামাজিক ও অর্থনৈতিক অধিকার রয়েছে উল্লেখ করে তিনি বলেন, এসব পূরণ করাই ২০১৫ সালের উন্নয়ন আলোচনার মূল বিষয় হতে হবে। এছাড়া জাতিসংঘের সার্বজনীন মানবাধিকার সনদে লিপিবদ্ধ মানবাধিকার বিবেচনায় নিতে হবে।

এ সময়, অফিসিয়াল উন্নয়ন সহায়তা (ওডিএ)-র তহবিল সরাসরি উন্নয়নশীল ও স্বল্পোন্নত দেশের জনগণের হাতে পৌছে দেওয়া জোর দাবি জানান তিনি।

উন্নয়নের জন্য কিছু লক্ষমাত্রা পূরণ করার তাগিদ দিয়ে তিনি বলেন, বাংলাদেশের উন্নয়নের জন্য সমন্বিত প্রবৃদ্ধি নিশ্চিত করতে হবে। পর্যাপ্ত সংখ্যক মর্যাদাপূর্ণ কর্মসংস্থান ও সমন্বিত প্রবৃদ্ধির জন্য অর্থনৈতিক সংস্কার নিশ্চিত করতে হবে।

এছাড়া টেকসই খাদ্য নিরাপত্তা এবং সুষম পুষ্টি নিশ্চিত করা, সামাজিক অসাম্যতা হ্রাস বিশেষ করে প্রান্তিক জনগোষ্ঠীর ক্ষেত্রে এবং জীবনমান উন্নয়ন নিশ্চিত করা ও সকলের জন্য স্বাস্থ্যসেবা নিশ্চিত করার তাগিদ দেন তিনি।

আইনের শাসন, সুবিচারে প্রবেশাধিকার এবং মানবাধিকার সুরক্ষা পৃষ্ঠপোষণ শক্তিশালী করতে হবে উল্লেখ করে তিনি বলেন, সবার প্রতি সুবিচার করে নগরায়নের চ্যালেঞ্জ মোকাবেলা করতে হবে। আন্তর্জাতিক উন্নয়ন সহযোগিতা কাঠামোকে আরো শক্তিশালী করতে হবে।

ইউএনডিপি’র প্রতিনিধি ড. সোহেল ইকবালের সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন, ইক্যুইটিবিডি’র মহাসচিব রেজাউল করিম চৌধুরী, অনলাইন কমিউনিকেশন অফিসার প্রদীপ কুমার রায়, উন্নয়ন সমন্বয়ের সদস্য আহমেদ স্বপন প্রমুখ।

জেইউ/