পাখির ঝাঁক দেখে মিলবে পুরস্কার!

0
138
migratingbirds

migratingbirdsপাখিপ্রেমীদের জন্য সুখবর। ইসরায়েলে বসেছে পাখি দেখার মেলা। পাশাপাশি সর্বোচ্চ পাখি দেখার প্রমাণ দিতে পারলে মিলবে পুরস্কার। মঙ্গলবার দেশটির দক্ষিণাঞ্চলে এই প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। খবর জেরুজালেম পোস্টের।

ইসরায়েলের এই অঞ্চল পরিযায়ী পাখির অন্যতম প্রধান রুট বলে সারা পৃথিবীতে পরিচিত। প্রতিবছর অসংখ্য পাখি এই পথ দিয়ে আসা-যাওয়া করে, বিশেষ করে বছরের এই সময়ে। কিন্তু মানুষের জিংঘাসার কবলে পড়ে পাখিগুলো বেঘোরে প্রাণ হারায়।

তাই পাখি শিকারের বিরুদ্ধে সচেতনতা তৈরির লক্ষ্যে সোসাইটি ফর দ্য প্রোটেকশন অব ন্যাচার ইন ইসরায়েল (এসপিএনআই) এই প্রতিযোগিতা আয়োজন করেছে। এসপিএনআই’র লক্ষ্য এই আয়োজনের মাধ্যমে পাখি শিকারের বিরুদ্ধে তহবিল সংগ্রহের করা। পাখি শিকার রোধে সচেতনতা তৈরিতে এই অর্থ ব্যয় করা হবে বলে জানিয়েছে সংগঠনটি।

জেরুজালেম পোস্ট জানিয়েছে, সবচেয়ে বড় ঝাঁক দেখার প্রমাণ দিতে পারলে ‘চ্যাম্পিয়ন অব দ্য ফ্লাইওয়ে খেতাব মিলবে। আর ছবি বিক্রির মাধ্যমে নগদ লাভতো আছেই।

সংবাদ মাধ্যমটি আরও জানিয়েছে, এই প্রতিযোগিতায় সারা বিশ্ব থেকে ২২টি দল এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করছে। মজার কথা হলো, ইসরায়েল এবং ফিলিস্তিনের একটি যৌথ দল অংশগ্রহণ করছে এই প্রতিযোগিতায়।