ভারপ্রাপ্ত নির্বাচন কমিশনার সরকারের খাস গোলাম: মাহবুব

0
70
খন্দকার মাহবুব হোসেন
সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়াশনের সভাপতি এ্যাড. খন্দকার মাহবুব হোসেন

mahabubবর্তমান ভারপ্রাপ্ত নির্বাচন কমিশনার সরকারের খাস গোলাম। তিনি (নির্বাচন কমিশনার) তিনবারের নির্বাচিত সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে উদ্দেশ্য করে যে বক্তব্য দিয়েছেন তা অত্যন্ত অশালীন বলে মন্তব্য করেন সুপ্রীম কোর্ট বার অ্যাসোসিয়েশনের সভাপতি খন্দকার মাহবুবুর রহমান।

মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবের হলরুমে হিউম্যান রাইটস অ্যান্ড সোস্যাল ডেভালপমেন্ট অরগানাইজেশন আয়োজিত ‘অবরুদ্ধ গণতন্ত্র ও বিপন্ন মানবাধিকার আজকের প্রেক্ষাপট শীর্ষক’ আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

মাহবুব বলেন, সরকার ক্ষমতায় থাকার জন্য যে ভুল স্বপ্ন দেখছে তা কখনই বাস্তবায়ন হবে না। জনরোষের মুখে সরকারকে চির বিদায় নিতে হবে। বর্তমান সরকারকে জালেম সরকার হিসেবে আখ্যায়িত করে তিনি বলেন, এই অবৈধ সরকারকে হঠাতে যা করা দরকার তাই করা হবে। খালেদা জিয়া সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নিবেন।

বিশেষ অতিথির বক্তব্যে বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা ড. ওসমান ফারুক বলেন, মানবাধিকার আজ বিপন্ন নয়, তা এই সরকারের হাতে সম্পূর্ণভাবে লাঞ্চিত। তিনি বলেন, সরকার তো অবৈধই। তাই সংসদে এখন কোনো কাজ নেই, কোনো দায়িত্ব নেই, সেখানে বসে বসে শুধু জনগণের অর্থ ব্যয় করা হচ্ছে।

অর্থমন্ত্রীর সমালোচনা করে সাবেক এই মন্ত্রী বলেন, দেশের অর্থনীতিতে চরম মন্দা যাচ্ছে। অথচ অর্থমন্ত্রী বলছে প্রবৃদ্ধি বাড়ছে, দেশের অর্থনীতির অবস্থা ভাল। তিনি (অর্থমন্ত্রী) দায়িত্বজ্ঞানহীন কথা বলছেন। এ বছর অর্থনীতিতে যে প্রবৃদ্ধি হবে তা এযাবত কালের সর্বনিম্ন প্রবৃদ্ধি হবে বলেও জানান তিনি।

সীমান্ত হত্যা সম্পর্কে তিনি বলেন, বাংলাদেশের সীমান্তে বিএসএফ এর গুলিতে যত মানুষ নিহত হয়েছে পাকিস্তান আর নেপালে সীমান্তেও এত মানুষ নিহত হয়নি।

প্রধান আলোচকের বক্তব্যে জাগপা সভাপতি সফিউল আলম প্রধান বলেন, নির্বাচন কমিশন তার নির্ধারিত দায়ীত্ব পালন না করে রাজনৈতিক দলের ভূমিকায় লিপ্ত হয়েছে। এ সময় তিনি বর্তমান নির্বাচন কমিশনারকে গোলামে হাসিনা কমিশনার হিসেবেও আখ্যায়িত করেন।

২৯ ডিসেম্বর সুপ্রীম কোর্টের গেইটে আওয়ামী লীগের হামলায় নির্যাতনের স্মৃতিচারণ করে সুপ্রীম কোর্টের আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক অ্যাড. সিমকী ইমাম বলেন, সংবিধানের পাতাভরে গণতন্ত্রের কথা লেখা থাকলেও দেশে কোনো গণতন্ত্র নেই। নির্বাচনে এত অনিয়ম হচ্ছে তবু আমাদের দেশের মানবাধিকার সংগঠনগুলো নিরব।

সুপ্রীম কোর্টে আইনজীবীদের ওপর ছাত্রলীগ-যুবলীগের সন্ত্রাসীরা যে নগ্ন-হামলা চালিয়েছে তা দেশবাসী দেখেছে। ওই দিন আমরা প্রস্তুত ছিলাম না বলেই তারা এ অতর্কিত হামলা চালিয়েছে।

আলোচনা সভায় সংগঠনের সভাপতি রমিজ উদ্দিন ভূমির সভাপতিত্বে বিএনপি ও জাগপার নেতৃবৃন্দ  বক্তব্য রাখেন।

জেইউ/সাকি