ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা

অর্থসূচক ডেস্ক

0
62

আরোও দুইদিন কয়েক দফা কালবৈশাখী আঘাত হানতে পারে। ভারতের পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত লঘু চাপের প্রভাবে গতকাল রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বজ্রসহ হালকা থেকে মাঝারি বর্ষণ হয়েছে। বৃষ্টিপাতের এ ধারা আজও অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে ঢাকা আবহাওয়া অধিদপ্তর।

এছাড়া কোথাও কোথাও শিলা বৃষ্টিসহ ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। তবে মৌসুমের এ বৃষ্টিপাতকে স্বাভাবিক বলে জানিয়েছেন ঢাকা আবহাওয়া অধিদপ্তরে আবহাওয়াবিদ মাহাফুজুর রহমান।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে আন্দামান সাগর এবং তৎসংলগ্ন এলাকায় একটি সুস্পষ্ট লঘুচাপ সৃষ্টি হয়েছে। এর বর্ধিতাংশ বর্তমানে পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এর প্রভাবে রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়া ও বিজলী চমকানোসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

সেই সঙ্গে দেশের কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বর্ষণ এবং বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এ সময় সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

গতকাল দেশে সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে ময়মনসিংহ ৯৯ মিলি মিটার। রোববার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল সাতক্ষীরায় ৩৫ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন নিকলিতে ১৯.৬ ডিগ্রি সেলসিয়াস।

আজ ঢাকায় সূর্যোদয় হয়েছে ভোর ৫টা ২৫ মিনিটে এবং সূর্যাস্ত হবে সন্ধ্যা ৬টা ২৬ মিনিটে।

আগামীকাল মঙ্গলবার সন্ধ্যা ৬টা পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে এ সময় দেশে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি অব্যাহত থাকতে পারে। পরবর্তী সময়ে দেশের তাপমাত্রা কিছুটা বৃদ্ধি পেতে পারে।

অর্থসূচক/এসবিটি