মালিক-শ্রমিক দূরত্ব কমাতে কমিটি

0
87
127 new rmg factory at sick list

garmentsতৈরি পোশাক শিল্পে মালিক ও শ্রমিকদের মধ্যকার সম্পর্ক উন্নয়নে উদ্যোগী হচ্ছে সরকার। এই দুই পক্ষের মধ্যে দূরত্ব কমাতে সরকার একটি বিশেষ কমিটি চিন্তা করছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

মঙ্গলবার বাণিজ্য মন্ত্রণালয়ে বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজীনা’র সঙ্গে মতবিনিময় শেষে তিনি এ কথা বলেন।

মন্ত্রী জানান, চলতি এপ্রিল মাসের মধ্যে উভয় পক্ষের প্রতিনিধিদেরকে নিয়ে এ কমিটি গঠন করা হবে।

বাণিজ্যমন্ত্রী বলেন, পোশাক শিল্পের মালিক ও শ্রমিকদের সমস্যা সমাধানের জন্য দুই পক্ষের প্রতিনিধি নিয়ে একটি কমিটি গঠন করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। যেখানে উভয় পক্ষের যে কোনো সমস্যা আলোচনার মাধ্যমে সমাধান করা হবে। আর এই কমিটি দুই পক্ষকে আরও কাছে আনতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে মনে করেন তিনি। শান্তিপূর্ণ কাজের পরিবেশ সৃষ্টির মাধ্যমে এ শিল্প এগিয়ে যাবে বলে তিনি আশা প্রকাশ করেন।

তিনি  বলেন, বাংলাদেশের তৈরি পোষাক বিশ্ববাজারে  আরও জনপ্রিয় হয়ে উঠেছে। পৃথিবীর অনেক দেশ বাংলাদেশের সাথে দ্বিপাক্ষিক ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণের জন্য আগ্রহ প্রকাশ করছে। ইতোমধ্যে দক্ষিণ আফ্রিকা, চিলি, ব্রাজিল, জাপান ও চিন বাংলাদেশের সাথে ফ্রি ট্রেড অ্যাগ্রিমেন্ট (এফটিএ) স্বাক্ষর করেছে বলে জানান তিনি।

জিএসপি নিয়ে মন্ত্রী বলেন, জিএসপি ফিরে পাওয়ার জন্য বাংলাদেশের গৃহীত পদক্ষেপে যুক্তরাষ্ট্র সন্তুষ্ট। তাদের দেওয়া শর্তগুলো আন্তরিকতার সাথে অগ্রাধিকার দিয়ে পূরণ করা হচ্ছে বলে জানান তিনি। বাংলাদেশের প্রচেষ্টা যুক্তরাষ্ট্র অনুধাবণ করতে পেরেছে বলে মনে করেন তিনি।

তিনি আরও বলেন, জিএসপি সুবিধার উপর স্থগিত আদেশ প্রত্যাহারের জন্য যে ১৬টি শর্ত দেয়া হয়েছে বাংলাদেশ সেগুলো পূরণ করে আগামি ১৫ এপ্রিলের মধ্যে রিপোর্ট প্রদান করা হবে। তবে তারা বিষয়টির বাস্তবতা ও  সহানুভুতির সাথে বিবেচনা করবে বলে মনে করেন তিনি।

এসময় বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব মাহবুব আহমেদ এ সময় উপস্থিত ছিলেন।