মাছের তিন পদ

0
85

কথায় আছে- ‘মাছে ভাতে বাঙালি’। আর মাছ পছন্দ করে না এমন লোক অন্তত বঙ্গদেশে খুঁজে পাওয়া ভার। অতিথি আপ্যায়ন থেকে শুরু করে  প্রায় সব ধরনের অনুষ্ঠানে মাছের ব্যঞ্জন না থাকলে কেমন জানি খালি খালি লাগে, উদর ভরে তো মন ভরে না।  আর প্রতিদিনের খাদ্য তালিকায় মাছ না থাকলেও সপ্তাহে অন্তত দু’তিন দিন মাছ খাওয়া চাই। তাছাড়া মাছ আমিষের অন্যতম উৎস। তাই পুষ্টি আর পছন্দের এমন সামঞ্জসের কারণেই বুঝি মাছের এমন কদর। সেই ভাবনা থেকেই অর্থসূচক উপস্থাপন করছে  : মাছের তিন রকমের রান্না।

ঝাল টমেটো রুইঝাল টমেটো রুই

উপকরণঃ  রুই মাছ ৬ টুকরা, টমেটো বড় ২-৩ টা, মরিচ বাটা দেড় চা চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, আদা বাটা ১ চা চামচ, মেথি সামান্য, তেজপাতা, ধনেপাতা পানিসহ আধা কাপ, কাঁচামরিচ ৩-৪টি, চিনি সামান্য।

প্রণালীঃ  প্রথমে মাছ হালকা করে ভেঁজে নিতে হবে।  তারপর কড়াইতে তেল দিয়ে মেথি ও তেজপাতা ফোরন দিন৷ এবার সব মসলা ও টমেটো দিয়ে কষাতে হবে।  কষানো হয়ে গেলে মাছ দিয়ে অল্প আঁচে আরও সামান্য কষাতে হবে। কষানো হয়ে গেলে আধা কাপ পানি দিয়ে ঢাকনা দিন৷ মাছ সেদ্ধ হয়ে ঝোল শুকিয়ে এলে সামান্য চিনি দিয়ে কাঁচামরিচ ধনেপাতা দিয়ে নামিয়ে পরিবেশন গরম গরম পরিবেশন করুন।

তেলাপিয়ার ঝুরি কাবাবতেলাপিয়ার ঝুরি কাবাব

উপকরণঃ  লবণ ও হলুদ দিয়ে সেদ্ধ করা কাটাবাছা মাছ ২ কাপ, ডিমের কুসুম ২ টি, টমেটো কুচি ১ টি, টোস্টে বিস্কুটের গুঁড়া আধা কাপ, ১ টি কাঁচামরিচ অল্প জিরা ও ২টি পেঁয়াজ কুচি (একটু তেলে ভেঁজে বেটে নিতে হবে), এলাচ, গোলমরিচ গুঁড়া, ধনেপাতা, লবণ ও চিনি স্বাদমতো৷ তেল ৩ টেবিল চামচ, পেঁয়াজ ভাজা আধা কাপ, কিচমিচ ও কাজু বাদাম সামান্য ঘি ১ চা চামচ, দুধ আধা কাপ।

প্রণালীঃ তেল গরম করে সব মসলা, টমেটো সস ও একটু দুধ দিয়ে কষাতে হবে। এবার মাছ ডিমের কুসুম দিয়ে রান্না করতে হবে৷ তেল ওপরে উঠে এলে ভাঁজা পেঁয়াজ বিস্কুটের গুঁড়া, ধনেপাতা ও কিচমিচ দিয়ে আরো একটু হালকা আঁচে রাখতে হবে। এবার ওপরে ঘি ও বাদাম ছড়িয়ে নামাতে হবে। ব্যস, তৈরি হয়ে গেল তেলাপিয়া মাছের ঝুরি কাবাব।

রসুন পুদিনা দিয়ে তেলাপিয়া ভাজারসুন-পুদিনা দিয়ে তেলাপিয়া ভাজা

উপকরণঃ বড় তেলাপিয়া মাছ, রসুন ও পুদিনা একসাথে বাটা, এক টেবিল চামচ হলুদ গুঁড়া, ১ চা চামচ মরিচ গুঁড়া, লবণ পরিমাণমতো, কাঁচামরিচ ৪-৫টি, পেঁয়াজ গোল গোল করে কাটা ২-৩টি, তেল পরিমাণমতো৷

প্রণালীঃ  প্রথমে মাছ কেটে তা লবণ দিয়ে ধুয়ে ঝাঝরিতে পানি ঝরিয়ে নিতে হবে। পানি ঝরে গেলে মাছে একে একে রসুন, পুদিনা বাটা, হলুদ গুঁড়া মরিচের গুঁড়া ও লবণ ভাল ভাবে মাখিয়ে প্রায় ১০ মিনিট রেখে দিতে হবে। একটি ফ্রাই প্যানে বেশি করে তেল গরম করে তাতে মাছগুলো দিয়ে প্রথমে আচঁ কমিয়ে রাখতে হবে। কিছুক্ষণ পর  আবার আঁচ বাড়িয়ে দিয়ে মাছগুলো এপিট ওপিট করে লাল লাল করে ভেঁজে টিসু পেপারে তুলে রাখতে হবে৷ তৈরি হয়ে গেল মজাদার মচমচে রসুন-পুদিনা দিয়ে তেলাপিয়া ভাঁজা৷ এরপর নিজের পছন্দমতো পরিবেশন করুন।