কৃষিকাজে বাংলাদেশ থেকে দেড় লাখ শ্রমিক নেবে মালয়েশিয়া

0
87
hasina-intervew

hasina-intervewকৃষি খাতের উন্নয়নের জন্য বাংলাদেশ থেকে দেড় লাখ শ্রমিক নেওয়ার আগ্রহ প্রকাশ করেছেন মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী আহমেদ জাহিদ হামিদি।

মঙ্গলবার বঙ্গভবনে প্রধানমন্ত্রীর সাথে সাক্ষাৎ করে তিনি এ আগ্রহের কথা প্রকাশ করেন বলে জানান প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী মাহবুবুল হক শাকিল।

মাহবুব শাকিল বলেন,  প্রধানমন্ত্রী সরকারি পর্যায়ের চলমান ব্যবস্থার অধীনে বাংলাদেশ থেকে আরও বেশিসংখ্যক শ্রমিক নেওয়ার জন্য মালয়েশিয়ার সরকারের প্রতি আহ্বান জানান। এ ছাড়া বেসরকারি পর্যায়ে শ্রমিক নেওয়ার বিষয়েও দুজনের মধ্যে আলোচনা হয়। এসময় মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ থেকে আরও বেশিসংখ্যক দক্ষ শ্রমিক নিতে আগ্রহ প্রকাশ করে সরকারকে শ্রমিকদের প্রশিক্ষণের ওপর জোর দিতে  বলেন।

‍বৈঠকে “‍মালয়েশিয়ার স্বরাষ্ট্র মন্ত্রী বলেছেন, মালয়েশিয়াতে বাংলাদেশের যে সকল শ্রমিক এখনো বৈধতা পায়নি। তাদের বৈধতা দেওয়ার প্রক্রিয়া ইতোমধ্যে শুরু হয়েছে।”

দুই দেশের দীর্ঘদিনের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী প্রথম মুসলিম দেশ হিসেবে মালয়েশিয়া ১৯৭২ সালের ৩১ জানুয়ারি বাংলাদেশকে স্বীকৃতি দেওয়ার বিষয়টি কৃতজ্ঞচিত্তে স্মরণ করেন।

আর নিখোঁজ মালয়শিয়ান বিমান অনুসন্ধান কাজে বাংলাদেশের উদ্যোগ ও তত্পরতার প্রশংসা করেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী।

প্রসঙ্গত, দীর্ঘ ৪ বছর বন্ধ থাকার পর ২০১২ সালে কৃষি, বাগান ও নির্মাণ কাজে বাংলাদেশ থেকে সরকারিভাবে ১০ হাজার শ্রমিক নেওয়ার চুক্তি স্বাক্ষর করে মালয়েশিয়া। আর এ চুক্তির আওতায় গত এক বছরে প্রায় তিন হাজার শ্রমিক মালয়েশিয়া গমন করেছেন। আর সকল কাগজ পত্র প্রস্তুত করে দেশটিতে যেতে  অপেক্ষায় আছে পাঁচ হাজারের অধিক শ্রমিক।

বৈঠকে অ্যাম্বাসেডর অ্যাট লার্জ এম জিয়াউদ্দিন, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আব্দুস সোবহান শিকদার, প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী এবং মাহবুবুল হক শাকিল উপস্থিত ছিলেন।

এইউএন/এআর