ফেসবুকের শেয়ার থেকে জাকারবার্গের আয় ৩৩০ কোটি ডলার

0
66
zuckerberg

zuckerbergফেসবুক প্রতিষ্ঠার পর থেকেই কপাল খুলে গেছে মার্ক জাকারবার্গের। মাত্র কয়েক বছরের ব্যবধানে কপর্দক হীন থেকে কোটিপতি বনে গেছেন তিনি। আর যতই দিন গড়াচ্ছে তার সম্পদের পরিমাণ জোয়ারের পানির মতো বেড়েই চলেছে। সম্প্রতি টাইম ম্যাগাজিন জানিয়েছে, ২০১৩ সালে ফেসবুকের শেয়ার থেকে ৩৩০ কোটি মার্কিন ডলার আয় করেছেন তিনি।

২০০৪ সালে হাভার্ডের ডরমেটরিতে ফেসবুকের গোড়াপত্তন করেন জাকারবার্গ। খুব অল্প সময়ের ব্যবধানে সামাজিক যোগাযোগের ভার্চুয়াল মাধ্যমটিকে আপন করে নেয় বিশ্ববাসী। আর তাতেই রাতারাতি আঙুল ফুলে কলাগাছ বনে যান জাকারবার্গ। তার বর্তমান সম্পদের পরিমাণ প্রায় ২ হাজার ৮৭০ কোটি মার্কিন ডলার।

মার্কিন সরকারের নথি উদ্ধৃত করে টাইম জানিয়েছে, গত বছর ফেসবুকের শেয়ার থেকে ৩৩০ কোটি আয় করেছেন তিনি। জাকারবার্গ বর্তমানে ফেসবুকের ৪২ কোটি ৬৩ লাখ শেয়ারের মালিক। যার বাজার মূল্যমান প্রায়  ২ হাজার ৫৭০ কোটি মার্কিন ডলার।

ফেসবুক সূত্রে জানা গেছে, ২০১৩ সালে জাকারবার্গের ভাতার পরিমাণ ছিল ৬ লাখ ৫৩ হাজার ১৫৩ মার্কিন ডলার, যার অধিকাংশই তার ব্যক্তিগত জেট বাবদ খরচ করেছে প্রতিষ্ঠানটি। অথচ ফেসবুকের চেয়ারম্যান হিসেবে তার মূল বেতন মাত্র এক ডলার।

বিশেষজ্ঞদের ধারণা, ফেসবুকের জনপ্রিয়তা এবং আয় যেভাবে বাড়ছে তাতে ভবিষ্যতে হয়তো বিল গেটসকেও ছাড়িয়ে যেতে পারেন জাকারবার্গ।