ব্রিটিশ রাজপরিবারে নতুন উত্তরাধিকারী

আন্তর্জাতিক ডেস্ক

0
67
নবজাতককে কোলে নিয়ে হাসপাতালের বাইরে কেট মিডলটন ও প্রিন্স উইলিয়াম।

ব্রিটিশ রাজপরিবারে জন্ম নিয়েছে রাজকুমার উইলিয়াম ও ডাচেস অব ক্যামব্রিজ ক্যাথরিনের তৃতীয় সন্তান। লন্ডনের সেন্ট মেরিজ হাসপাতালে সোমবার দুপুর ১টায় জন্ম নেয় উইলিয়াম-কেটের পুত্র সন্তান।

রাজকুমার উইলিয়াম এবং ক্যাথরিন দম্পতির এটি তৃতীয় সন্তান। হাসপাতালে ছোট ভাইকে দেখতে গিয়েছিল তাদের ছেলে জর্জ ও মেয়ে শার্লট। নবজাতক ও মা সুস্থ রয়েছেন বলে হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে।

নবজাতককে নিয়ে হাসপাতালের বাইরে প্রিন্স উইলিয়াম ও কেট মিডলটন।

ব্রিটিশ সিংহাসনের উত্তরাধিকারীদের তালিকার পাঁচ নম্বরে রয়েছে এই নবজাতক। আর উইলিয়াম-কেটের তৃতীয় সন্তানের জন্য রাজপুত্র হ্যারির অবস্থান পিছিয়ে দাঁড়িয়েছে ৬ নম্বরে। রানি দ্বিতীয় এলিজাবেথ ও ডিউক অব এডিনবার্গের ৬ষ্ঠ পুতি হলেন এই শিশু। এই নবজাতক রানি ভিক্টোরিয়ার গ্রেট-গ্রেট-গ্রেট-গ্রেট-গ্রেট গ্রান্ডচাইল্ড।

নবজাতকের উপাধি ঠিক করা ছিল আগে থেকেই। তার উপাধি প্রিন্স অব কেমব্রিজ বা কেমব্রিজের রাজপুত্র। সদ্যজাত এই রাজপুত্রের নাম কী হবে তা নিয়ে বেশ কিছুদিন ধরেই জল্পনা চলছে।

ব্রিটিশ রাজপরিবারের ৫ম উত্তরাধিকারী।

রাজ পরিবারের নতুন এই সদস্যর জন্ম সম্পর্কে গণমাধ্যমকে ইমেইলের মাধ্যমে নিশ্চিত করা হবে। কেনসিংটন প্যালেসের টুইটার বার্তায় টুইট করেও এ সম্পর্কে জানানো হয়।

ঐতিহ্যবাহী কায়দায় একটি ফ্রেমে সজ্জিত কাগজে করে রাজপরিবারের নতুন সদস্যের জন্ম নিয়ে ঘোষণা বর্ণিত হয়, যা বাকিংহাম প্যালেসের লোহার রেলিংয়ের পিছনে একটি সোনার দন্ডে সংরক্ষিত থাকবে।

অর্থসূচক/এসবিটি