১৩ লাখ গাড়ি প্রত্যাহার করছে জিএম

0
82
gm car
ফাইল ছবি

gm carআরও ১৩ লাখ গাড়ি বাজার থেকে প্রত্যাহার করে নিচ্ছে মার্কিন গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান জেনারেল মটরস (জিএম)। ইগনেশন সুইচে ত্রুটি পাওয়ার পরিপ্রেক্ষিতে এইসব গাড়ি প্রত্যাহার করে নিচ্ছে জিএম। সম্প্রতি প্রতিষ্ঠানটির পক্ষ থেকে এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়েছে। খবর বিবিসির।

ইগনেশন সুইচের ত্রুটি নিয়ে বেশ বেকায়দার মধ্য পড়েছে জিএম। যুক্তরাষ্ট্র সরকারের নথি অনুযায়ি, এই ত্রুটির কারণে এই পর্যন্ত প্রায় ৩০৩ জনের মৃত্যু হয়েছে। তবে জিএমের দাবি, নিহতের সংখ্যা ১৩ জন।

গাড়িগুলো বাজারে ছাড়ার আগেও এই সমস্যাটি প্রতিষ্ঠানটির কর্মীদের জানা ছিল বলে অভিযোগ রয়েছে। এই অভিযোগের পরিপ্রেক্ষিতে জিএম’র বিরুদ্ধে তদন্ত চালিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র সরকার। এরই প্রেক্ষিতে এই পর্যন্ত প্রায় ২৬ লাখ গাড়ি প্রত্যাহার করে নিয়েছে জিএম।

সোমবার মার্কিন সরকারের দপ্তরে আরও ১৩ লাখ গাড়ি প্রত্যাহারের আবেদন জমা দিয়েছে জিএম। বিশেষজ্ঞরা জানিয়েছেন, সম্ভাব্য আইনি জটিলতা এড়াতেই এই পদক্ষেপ গ্রহণ করছে প্রতিষ্ঠানটি। অভিযোগ প্রমাণিত হলে বিশাল অংকের ক্ষতিপূরণ দিতে হতে পারে জিএমকে।

তবে জিএম প্রধানের মুখে শোনা গেছে ভিন্ন কথা। প্রধান নির্বাহী মেরি বারা বলেন, আমরা সবসময় ত্রুটির ব্যাপারে সজাগ। গ্রাহকের সর্বোচ্চ সেবা পৌঁছে দিতে আমরা বদ্ধ পরিকর।

উল্লেখ্য, গত মাসে প্রত্যাহারকৃত গাড়ী মেরামতে ৩০ কোটি মার্কিন ডলার ব্যয় করার ঘোষণা দিয়েছিল জিএম।