দ্বিতীয় বিশ্বযুদ্ধে লুন্ঠিত শিল্পকর্ম ফেরত পেল পোল্যান্ড

0
68
germany and poland

germany and polandদ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় লুটকৃত চিত্রকর্ম পোল্যান্ডকে ফেরত দিয়েছে জার্মানি। সোমবার জার্মান সরকারের পক্ষ থেকে ‘প্যালেস স্ট্যায়ার্স’ নামের বিখ্যাত চিত্রকর্মটি পোলিশ সরকারের কাছ হস্তান্তর করা হয়। খবর বিবিসির।

এই চিত্রকর্মটি আঠার শতকের বিখ্যাত চিত্রকর ফ্রান্সিসকো গুয়ার্দির অন্যতম সেরা সৃষ্টি। ১৯৩৯ সালে পোল্যান্ডে আগ্রাসনের সময় চিত্রকর্মটি লুট করে নিয়ে যায় নাৎসি বাহিনী। এরপর চিত্রটি বিভিন্ন হাত ঘুরে জার্মানির সরকারি সংগ্রহশালায় স্থান করে নেয়।

১৯৯০ সালে পোলিশ সরকার চিত্রকর্মটি নিজের দেশের সম্পত্তি বলে দাবি করে এবং জার্মানিকে ফিরিয়ে দেওয়ার আহ্বান জানায়। কিন্তু দুই দেশের মধ্যে রাজনৈতিক বিরোধের কারণে শিল্পকর্ম ফেরত দেওয়ার কার্যক্রম কখনো আলোর মুখ দেখেনি।

অবশেষে একাধিক আলোচনার পর সম্প্রতি বিশ্বযুদ্ধকালীন লুটকৃত সামগ্রী ফিরিয়ে দিতে সমঝোতায় পৌঁছায় উভয় দেশ। এই প্রক্রিয়ার অংশ হিসেবে চিত্রকর্মটি ফেরত দিল জার্মানি।

তবে বিনিময়ে পোল্যান্ডের কাছ থেকে মোজার্ট, বিটোভেন এবং বেকের পান্ডুলিপি ফেরত চেয়েছে জার্মানি। পোল্যান্ডে এই ধরনের প্রায় ৩ লাখ জার্মান নথিপত্র সংরক্ষিত আছে। মিত্রবাহিনীর সম্ভাব্য আক্রমণের ভয়ে হিটলার বাহিনী এইসব সামগ্রী পোল্যান্ডে স্থানান্তরিত করেছিল।