জাবিতে 'প্রজাপতি মেলা' শুক্রবার
বৃহস্পতিবার, ২৪শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » শিক্ষা

জাবিতে ‘প্রজাপতি মেলা’ শুক্রবার

Md.Firoz Al Sabah‘উড়লে আকাশে প্রজাপতি, প্রকৃতি পায় নতুন গতি’ এই স্লোগানকে সামনে রেখে শুক্রবার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘প্রজাপতি মেলা-২০১৩’।
মেলার আহ্বায়ক হিসেবে রয়েছেন প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ও প্রজাপতি গবেষক ড. মনোয়ার হোসেন তুহিন।
তিনি জানান, জীব-বৈচিত্র্য ও প্রাকৃতিক সৌন্দর্য রক্ষায় গণসচেতনতা তৈরির লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ে প্রতি বছরের ন্যায় এবার চতুর্থ বারের আয়োজন করা হচ্ছে ‘প্রজাপতি মেলা’।
এবারের প্রজাপতি মেলায় জাল দিয়ে ঘেরা জীবন্ত প্রজাপতির প্রদর্শনী স্টল, প্রজাপতি নিয়ে নির্মিত  ডকুমেন্টারি প্রদর্শনী, চিত্রাঙ্কণ প্রতিযোগিতা, প্রজাপতির হাট প্রদর্শনী, প্রজাপতি বিষয়ক আলোকচিত্র প্রতিযোগিতা, আলোকচিত্র প্রদর্শনী, প্রজাপতি বিষয়ক বারোয়ারী বিতর্ক প্রতিযোগিতাসহ নানা আয়োজন থাকবে ।

এছাড়া মেলায় প্রজাপতি বিষয়ক একটি বই এর মোড়ক উন্মোচন করা হবে। বইটিতে ২২৫ টি প্রজাতির প্রজাপতির ছবিসহ বর্ণনা রয়েছে।

মেলায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিশ্ববিদ্যালয়ের দায়িত্বপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক এম এ মতিন। বিশেষ অতিথি হিসেবে থাকবেন আই ইউ সি এন এর কান্ট্রি ডিরেক্টর ড. ইসতিয়াক উদ্দিন আহমেদ, প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের সভাপতি মুকিত মজুমদার বাবু। সকাল সাড়ে নয়টা থেকে বিকাল ৪টা পর্যন্ত মেলা চলবে। মেলা উপলক্ষ্যে শুক্রবার সকাল সাড়ে আটটায় শাহবাগ থেকে ক্যাম্পাসের উদ্দেশ্যে বিশেষ পরিবহণের ব্যবস্থা করা হয়েছে।
বাংলাদেশে প্রথম বারের মতো ২০১০ সালে এই প্রজাপতি মেলার আয়োজন করে বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের কিটতত্ত্ব শাখা। এর পর থেকে ধারাবাহিক ভাবে প্রতিবছরই ‘প্রজাপতি মেলা’ অনুষ্ঠিত হয়ে আসছে। মেলা সবার জন্য উন্মুক্ত থাকবে।

এআর

এই বিভাগের আরো সংবাদ