এডিবি’র পূর্বাভাস: জিডিপি কমে ৫ দশমিক ৬ শতাংশ হবে

0
59

ADB_pcচলতি ২০১৩-১৪ অর্থবছরে দেশে জিডিপির প্রবৃদ্ধি ছয় শতাংশের নিচে থাকবে। বছর শেষে এর হার দাঁড়াতে পারে ৫ দশমিক ৬ শতাংশ। তবে এবছর প্রবৃদ্ধি কমলেও, আগামি অর্থবছরেই তা ঘুরে দাঁড়াবে। আর সে বছর প্রবৃদ্ধি হতে পারে ৬ দশমিক ২ শতাংশ। এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) এ পূর্বাভাস দিয়েছে।

মঙ্গলবার প্রকাশিত সংস্থার প্রান্তিক প্রতিবেদনে এ পূর্বাভাস দেওয়া হয়েছে। ম্যানিলায় অবস্থিত আন্তর্জাতিক এ দাতা সংস্থার প্রধান কার্যালয় থেকে প্রতিবেদনটি প্রকাশ করা হয়। বিকালে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এডিবির আবাসিক অফিস বাংলাদেশ সংক্রান্ত প্রতিবেদনটি আনুষ্ঠানিকভাবে প্রকাশ করবে।

এডিবির প্রতিবেদনে বলা হয়েছে,গত অর্থবছরে বৈশ্বিক ও অভ্যন্তরীণ-এই দুই ক্ষেত্রেই চ্যালেঞ্জিং অবস্থা থাকা সত্ত্বেও বাংলাদেশে ৬ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি হয়েছে।কিন্তু ২০১৪ সালের ৫ জানুয়ারির জাতীয় নির্বাচনকে সামনে রেখে দীর্ঘকালীন রাজনৈতিক অস্থিরতায় দেশের অভ্যন্তরীণ বাজারের চাহিদা দুর্বল হয়ে পড়েছে।বিনিয়োগকারীদের আস্থায় ফাটল ধরায় বিনিয়োগ কম হয়েছে। অন্যদিকে একই সময়ে বর্হিবিশ্ব থেকে বাংলাদেশে রেমিট্যান্স প্রবাহও কমে গেছে।রাজনৈতিক অস্থিরতার প্রভাবে বছরের বাকী সময়গুলোতে রপ্তানি আয়ও কমতে পারে।

সংস্থাটির প্রতিবেদনে আগামি ২০১৪-১৫ অর্থবছরের জন্য সম্ভাবনময় চিত্র তুলে ধরা হয়েছে। এতে আশা প্রকাশ করা হয়েছে, আগামি বছর প্রবৃদ্ধিতে নতুন গতির সঞ্চার হবে। তাতে প্রবৃদ্ধির হার বেড়ে দাঁড়াতে পারে ৬ দশমিক ২ শতাংশ।

এডিবি মনে করছে, জানুয়ারির নির্বাচনের মধ্য দিয়ে দৃশ্যত রাজনৈতিক অস্থিরতার অবসান হয়েছে। এতে উদ্যোক্তা ও ভোক্তা-উভয়ের আস্থা বাড়ছে। ফলে অভ্যন্তরীন চাহিদা ফের বাড়তে শুরু করেছে। অন্যদিকে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের অর্থনীতি চাঙ্গা হতে থাকায় সেখানে রপ্তানি বাড়ানোর সুযোগ তৈরি হচ্ছে।