প্রথম রাষ্ট্রপতি নিয়ে বিএনপি নতুন প্রজন্মকে বিভ্রান্ত করছে: মেনন

0
74
manon, রাশেদ খান মেনন
রাশেদ খান মেনন

manon, রাশেদ খান মেননশহীদ জিয়াউর রহমানকে বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি দাবি করে বিএনপি নতুন প্রজন্মকে বিপদগামী করছে বলে মন্তব্য করেছেন বেসামরিক বিমান ও পর্যটক মন্ত্রী রাশেদ খান মেনন।

সোমবার বিকেলে জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে বাংলাদেশ শান্তি পরিষদ আয়োজিত মহান স্বাধীনতা সংগ্রামে সাম্রারাজ্যবাদের আগ্রাসন ও বিশ্ব শান্তি পরিষদের ভূমিকা শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি  এ কথা বলেন।

রাশেদ খান মেনন বলেন, তারেক জিয়া লন্ডন থেকে ফতুয়া জারির মাধ্যমে দেশের প্রথম রাষ্ট্রপতি নিয়ে বিতর্কের সৃষ্টি করছে। জিয়াউর রহমান ক্ষমতায় এসে স্বাধীনতা দিবসকে জাতীয় দিবস করেছিল। বিএনপি স্বাধীনতাকে বিশ্বাস করে না বলে তারা বিভিন্ন সময় বিভিন্ন কথা বলে জাতিকে বিভ্রিন্তি করছে।

তিনি আরও বলেন, বারাক ওবামা এশিয়া অঞ্চলে ৬০ ভাগ নৌ-শক্তি মোতায়েন শুধু জলপথকে নিরাপদ রাখা নয় এদেশে তাদের কর্তৃত্ব সৃষ্টি করাও তাদের লক্ষ্য।

মুক্তিযুদ্ধের বাংলাদেশকে এগিয়ে নিতে হলে সাম্রারাজ্যবাদ সম্পর্ক জানতে হবে বলেও জানান তিনি।

মন্ত্রী বলেন, একাত্তরের ভূমিকার জন্য শান্তি পরিষদকে স্বাধীনতা পদক দেওয়া উচিৎ। শান্তি পরিষদ মুক্তিযুদ্ধেও ইতিহাস সংরক্ষণ করবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

মুক্তিযুদ্ধ যাদুঘরের ট্রাস্টি ড. সরোয়ার আলী বলেন, সোভিয়ত ইউনিয়ন স্বাধীন বাংলার পক্ষে থাকলেও মার্কিনীরা ৭১-এ পাকিস্তানিদের গণহত্যা ও অপকর্মের পক্ষেই ছিল। সমাজতান্ত্রিক বিশ্ব নেতাদের সমর্থনের কারণে ভারত আমাদের পক্ষে যুদ্ধ করে ছিল।

মন্ত্রী আরো বলেন, মার্কিন রাষ্ট্রদূত প্রতিনিয়ত আমাদের দেশের বিভিন্ন বিষয়ে হস্তক্ষেপ করছে। এসব সাম্রারাজ্যবাদদের বিরুদ্ধে আমাদের রুখে দাঁড়াতে হবে।

এ সময় তিনি সবাইকে মুক্তিযুদ্ধের চেতনায় ঐক্যবদ্ধ হওয়ারও আহ্বান জানান।

বাংলাদেশ শান্তি পরিষদের সভাপতি মোজাফ্ফর হোসেন পল্টুর সভাপতিত্বে আলোচনা সভায় আরো উপস্থিত ছিলেন, বাংলাদেশ শান্তি পরিষদেরও সাধারণ সম্পাদক ড. ইঞ্জিনিয়ার এম.এ.কাসেম, ঐক্য ন্যাপের সভাপতি পঙ্কজ ভট্টাচার্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক এম.এম. আকাশ, জাসদ নেত্রী শিরিন আক্তার প্রমুখ।

জেইউ/সাকি