পৃথিবীর সবচেয়ে পাতলা স্মার্টফোন বাজার ছেড়েছে জিওনি

0
92
gionee_elife_s55

gionee_elife_s55

রূপের বাজারে বেশ ভালোই কদর আছে পাতলা গড়নের। তাইতো উড়োজাহাজ থেকে শুরু করে স্মার্টফোন পর্যন্ত সবার মাঝে জিরো ফিগারের প্রাণান্ত প্রচেষ্টা। তবে এই যান্ত্রিকতার যুগে বহরের সাথে আকার এবং আয়তনের সামঞ্জস্য অতটা সহজ সাধ্য নয়। তারপরেও একের পর এক কারিনা ফিগারের পণ্য বাজারে ছেড়ে বিশ্ববাসীকে অবাক করে দিচ্ছে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো। এই ধারায় এবারের চমক উপহার দিয়েছে জিওনি। চীনভিত্তিক প্রযুক্তি প্রতিষ্ঠানটি সম্প্রতি বাজারে ছেড়েছে পৃথিবীর সবচেয়ে পাতলা স্মার্টফোন। খবর এনডিটিভির।

জিওনি ইলাইফ এস৫.৫ নামের এই ফোনটির পুরুত্ব মাত্র ৫ দশমিক ৫ মি.মি.। এর আগে পৃথিবীর সবচেয়ে পাতলা স্মার্টফোনের রেকর্ডটি ছিল ভিভো এক্স৩ এর দখলে, যার পুরুত্ব ছিল ৫ দশমিক ৭৫ মি.মি.।

জিওনি ইলাইফ সিরিজের ফোনটি শুধুমাত্র দেখতেই আকর্ষণীয় নয়, বরং ফোনের সাথে সংযুক্ত আছে আধুনিক সব সুবিধা। ১ দশমিক ৭ গিগা হার্জ অক্টাকোর প্রসেসর সম্বলিত  ফোনটিতে রয়েছে ৫ ইঞ্চি প্রশস্ত অ্যামোলেড ডিসপ্লে। মূল ক্যামেরাটি ১৩ মেগাপিক্সেলের। অ্যান্ডয়েড ৪.২ জেলিবিন অপারেটিং সিস্টেম চালিত ফোনটিতে আরও আছে ৫ মেগা পিক্সেলের ফ্রন্ট ক্যামেরা এবং ১৬ গিগাবাইট আভ্যন্তরিণ স্মৃতিভান্ডার। তবে ফোনটিতে মাত্র একটি সিম ব্যবহার করা যাবে এবং অতিরিক্ত স্মৃতি ভান্ডার ব্যবহারের কোন সুযোগ নেই।

স্মার্টফোনের বাজারে ফোনটির মূল্য অবশ্য খুব বেশি নয়, মাত্র ৩৭০ মার্কিন ডলার। যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ২৮ হাজার টাকার সমান। হালকা গঠনের এবং মনকাড়া ডিজাইনের ফোনটি চীনের বাজারে ইতোমধ্যেই বেশ সাড়া ফেলে দিয়েছে। তবে ফোনটিকে হাতের মুঠোয় পুরতে বাংলাদেশসহ অন্যান্য দেশের ক্রেতাদের আরও একমাস অপেক্ষায় থাকতে হবে।