ফেব্রুয়ারিতে কারখানাজাত উৎপাদনে জাপানের উল্টো যাত্রা

0
90
Japan_manufacturing

Japan_manufacturingআবারও শ্লথ হয়ে পড়েছে জাপানের অর্থনীতির চাকা। চলতি বছরের ফেব্রুয়ারি মাসে বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতির দেশটিতে কারখানাজাত উৎপাদন ২ দশমিক ৩ শতাংশ কমে গেছে। সম্প্রতি দেশটির সরকারের পক্ষ থেকে প্রকাশিত এক বিবরণীতে এই তথ্য জানানো হয়েছে। খবর বিবিসির।

২০১২ সালে দায়িত্ব নেওয়ার পর থেকে আর্থিক প্রণোদনা প্রদান এবং কাঠামোগত সংস্কার কার্যক্রমসহ বেশ কিছু গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করেছিল জাপানের বর্তমান সরকার। এরই ফলশ্রুতিতে ২০১৩ সালের শেষের দিকে জাপানের অর্থনীতির চাকা পুনরায় সচল হওয়ার লক্ষণ পরিলক্ষিত হয়। কিন্তু দুই মাস না পেরোতেই আবার মুখ থুবড়ে পড়তে যাচ্ছে দেশটির অর্থনীতি।

জাপান সরকার জানিয়েছে, গত তিন মাসের মধ্য ফেব্রুয়ারিতে এই প্রথমবারের মতো জাপানে কারখানাজাত উৎপাদনে উল্টো গতি পরিলক্ষিত হয়েছে। এই সময়ে পূর্ববর্তী মাসের তুলনায় উৎপাদন করেছে শতকরা ২ দশমিক ৩ ভাগ। অথচ জানুয়ারি মাসেও জাপানে সংশ্লিষ্ট খাতে ৩ দশমিক ৮ শতাংশ প্রবৃদ্ধি পরিলক্ষিত হয়েছিল।

দেশটির অর্থনীতির এই উল্টো যাত্রার কারণে শিনজো অ্যাবে সরকারের কপালে চিন্তার ভাঁজ ফুটে উঠেছে। বিশেষ করে ১ এপ্রিল থেকে বিক্রয় কর বৃদ্ধি নিয়ে বেশ দুর্ভাবনায় পড়ে গেছেন প্রধানমন্ত্রী অ্যাবে। জাপানে ভোগ্যপণ্যের অব্যাহত দরপতন বন্ধ করতে তিনি এই পদক্ষেপ গ্রহণের সিদ্ধান্ত নিয়েছিলেন।