মোশাররফকে রাষ্ট্রদ্রোহিতায় অভিযুক্ত করল আদালত

0
55
Pervez Musharraf

Pervez Musharrafপাকিস্তানের সাবেক সেনাশাসক পারভেজ মোশাররফকে রাষ্ট্রদ্রোহিতার মামলায় অভিযুক্ত করছে দেশটির আদালত। প্রেসিডেন্টের দায়িত্ব পালনকালীন সময়ে ২০০৭ সালে সংবিধান স্থগিত করে জরুরি অবস্থা জারির অভিযোগে তার বিরুদ্ধে এই মামলা দায়ের করা হয়। খবর বিবিসির।

সোমবার দেশটির আদালত মোশাররফের উপস্থিতিতে অভিযোগের সত্যতা খুঁজে পাওয়ার ঘোষণা দেন। এই সময় আদালত জানায়, তার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতা প্রমাণ পাওয়া গেছে।

তবে মোশাররফ রাষ্ট্রদ্রোহিতার অভিযোগ অস্বীকার করেন। তার আইনজীবিদের দাবি, মোশাররফ তৎকালীন প্রধানমন্ত্রী শওকত আজিজের পরামর্শে জরুরি অবস্থা জারি করেছিলেন।

উল্লেখ্য, ১৯৯৯ সালে পাকিস্তানের বর্তমান প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে সরিয়ে রক্তপাতহীন অভূত্থানের মাধ্যমে ক্ষমতা দখল করেন মোশাররফ। ২০০৮ সালে প্রেসিডেন্ট পদ থেকে অভিশংসিত হওয়ার পূর্বে জরুরী অবস্থা জারি, প্রধান বিচারপতিকে অপসারণ, লাল মসজিদে সেনা অভিযান এবং বেনজির ভুট্টোর হত্যাকান্ডের জন্য দেশ-বিদেশে ব্যাপক সমালোচিত হন তিনি।

পরবর্তীকালে তার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতাসহ একাধিক হত্যা মামলা দায়ের করা হয়। দীর্ঘদিন স্বেচ্ছানির্বাসনে কাটানোর পর ২০১৩ সালে দেশে ফিরে এলে তাকে গৃহবন্দীর করার নির্দেশ দেয় পাকিস্তানের আদালত। রাষ্ট্রদ্রোহিতার অভিযোগ প্রমাণিত হলে তার মৃত্যুদন্ড হওয়ার সম্ভাবনা রয়েছে।