‘তাজরীনের ক্ষতিগ্রস্তদেরও সহায়তা দিতে হবে ক্রেতাদের’

0
75
তাজরিন ফ্যাশন

তাজরিন ফ্যাশনতারজরীন ফ্যাশনে ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ দিতে ক্রেতাদের প্রতি আহ্বান জানিয়েছে শ্রমিক নেতারা। আর এ জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে যথাযথ ব্যবস্থা নেওয়ারও আহ্বান জানিয়েছেন তারা। এছাড়া রানা প্লাজায় ক্ষতিগ্রস্তদের বিভিন্ন ক্রেতা কোম্পানির দেওয়া অর্থ সহায়তা এখনও ক্ষতিগ্রস্ত শ্রমিক পরিবারের হাতে পৌঁছায়নি বলেও অভিযোগ করেন তারা।

সোমবার জাতীয় প্রেসক্লাবের সামনে রানা প্লাজা ও তাজরীনে ক্ষতিগ্রস্থদের ক্ষতিপূরণ প্রদানের দাবিতে আয়োজিত মানববন্ধন থেকে এমন আহ্বান ও অভিযোগ করা হয়। জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশন এ মানববন্ধনের আয়োজন করে।

এ সময় সংগঠনটির সভাপতি আমিরুল হক আমির অভিযোগ করেন, রানা প্লাজা ও তাজরীন ফ্যাশন আহত ও নিহতদের জন্য সরকার এবং বিজিএমইএ বিভিন্ন সংগঠনের মাধ্যমে জরুরি আর্থিক সহায়তা পেলেও তা এখনও তাদের হাতে পৌঁছায়নি। গার্মেন্টস মালিক বা সরকার কেউই রানা প্লাজায় আহতদের দেখতে আসেনি বলেও অভিযোগ করেন তিনি।

আমিরুল হক বলেন, ‘রানা প্লাজার বড় দূর্ঘটনার জন্য তাজরীনের ঘটনাটি পিছনে পড়ে গেছে। রাজা প্লাজার ২৯টি ক্রেতা কোম্পানির বেশ কয়েকটি ক্ষতিপূরণ দিতে রাজী হলেও তাজরীনের ১৪টি ক্রেতা কোম্পানির কেউই কেউ  ক্ষতিপূরণ দিতে রাজি হচ্ছে না।’

মানববন্ধনে আইএলওসহ শ্রমিক সংগঠন, বায়ার এবং অন্যান্য সকল প্রতিনিধি নিয়ে গঠিত “রানা প্লাজা কমপেনসেশন এরেজমেন্ট কো-অর্ডিনেটিং কমিটিকে দ্রুত ক্ষতিপূরণ নির্ধারণ ও প্রদানের ব্যবস্থা করার অনুরোধ জানান বক্তারা।

এ সময় গার্মেন্টস শিল্পকে নিরাপদ কর্মস্থলে পরিণত করার জন্য মালিক, শ্রমিক, সরকার এবং বায়ারদের নিকটও আবেদন জানান তারা।

প্রসঙ্গত, রানা প্লাজা ধ্বংসের ১১ মাস এবং তাজরীন ফ্যাশন অগ্নিকাণ্ডের ১৬ মাস পূর্ণ হয়েছে। রানা প্লাজা ধ্বংসে ১১৩৪ জন শ্রমিক নিহত ও আহত হয় প্রায় ২৫০০ জন। আর তাজরীন গার্মেন্টেস অগ্নিকাণ্ডে নিহত হয় ১১২ জন ও আহত হয় দেড়শ জন। এসব অগ্নিকাণ্ডে আহত ও ক্ষতিগ্রস্ত শ্রমিকদের সরকার, বিজিএমইএ ও বিভিন্ন প্রতিষ্ঠানের মাধ্যমে প্রাথমিক সহায়তা প্রদান করা হলেও এখনও কোনো ক্ষতিপূরণ প্রদান করা হয়নি।

জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশন এর সভাপতি আমিরুল হক আমিরের সভাপতিত্বে মানববন্ধনে আরও বক্তব্য রাখেন- জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক সাফিয়া পারভিন, কেন্দ্রীয় নেতা নুরুন্নাহার, মোহাম্মদ ফারুক খান, আরিফা আক্তার। মানববন্ধনে রানা প্লাজা ও তাজরীন ফ্যাশনে নিহত-আহত শ্রমিকদের স্বজনেরাও উপস্থিত ছিলেন।

জেইউ/