প্রেফারেন্স শেয়ার ইস্যু করবে ইউনিয়ন ক্যাপিটাল

0
67
ইউনিয়ন ক্যাপিটাল, union capital

ইউনিয়ন ক্যাপিটাল, union capitalইউনিয়ন ক্যাপিটাল লিমিটেড ৫০ কোটি টাকার প্রেফারেন্স শেয়ার ইস্যু করবে। এর মেয়াদ হবে ৫ বছর। প্রতিবছর সমান হারে শেয়ার অবসায়ন হবে। শেয়ারে সুদের হার হবে সাড়ে ১২ শতাংশ। গ্রীনডেল্টা ইনভেস্টমেন্ট লিমিটেড এর ইস্যু ম্যানেজার হিসেবে দায়িত্ব পালন করবে।

সোমবার অনুষ্ঠিত কোম্পানির ষোড়শ বার্ষিক সাধারণ সভায় (এজিএম) শেয়ারহোল্ডাররা এ সংক্রান্ত প্রস্তাব অনুমোদন করেন। রাজধানীর আগারগাঁও এলজিইডি মিলনায়তনে এ এজিএম অনুষ্ঠিত হয়।

এদিকে রাজনৈতিক অস্থিরতা আর অর্থনৈতিক স্থবিরতার মধ্যেও মুনাফা চমক দেখিয়েছে ইউনিয়ন ক্যাপিটাল লিমিটেড। নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠানটি (এনবিএফআই) ২০১৩ সালে ১৪১ কোটি টাকা নিট মুনাফা করেছে। আগের বছরের চেয়ে যা প্রায় ১৫০ শতাংশ বেশি।

বিনিয়োগ বাড়ানো আর খেলাপী ঋণ কমিয়ে আনার বিশেষ উদ্যোগের ফলে মুনাফা বেড়েছে বলে  জানিয়েছেন কোম্পানির চেয়ারম্যান চৌধুরী তানজিম কারিম। সোমবার ইউনিয়ন ক্যাপিটালের ষোড়শ বার্ষিক সাধারণ সভায় (এজিএম) এ জানান তিনি। এদিন সকালে রাজধানীর আগারগাঁও এলজিইডি মিলনায়তনে কোম্পানির এজিএম অনুষ্ঠিত হয়।

বার্ষিক প্রতিবেদন অনুসারে, ২০১৩ সালে ইউনিয়ন ক্যাপিটালের বিনিয়োগ বেড়েছে প্রায় ৪৫ শতাংশ। এর মধ্যে মার্জিন ঋণ বেড়েছে ৪১ শতাংশ, মেয়াদী অর্থায়ন ৩৮ এবং লিজ ফিন্যান্স ১৮ শতাংশ। অন্যদিকে খেলাপী ঋণের হার সাড়ে ১৬ শতাংশ থেকে কমে সাড়ে ৮ শতাংশ হয়েছে।

এজিএমে কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা আক্তার হোসেন সান্ন্যামাত বলেন, মুনাফার ধারাবাহিকতা ধরে রাখতে আগামিতে বেশ উদ্যোগ নেওয়া হবে। বাড়ানো হবে শাখার নেটওয়ার্ক। মূল ব্যবসা তথা লিজ ফিন্যান্স ও মেয়াদী অর্থায়নে আরও জোর দেওয়া হবে। পণ্য বহুমুখীকরণ এবং এসএমই খাতে অর্থায়নো প্রাধান্য পাবে।

এজিএমে ২০১৩ সালের কোম্পানির বার্ষিক প্রতিবেদন উপস্থাপন ও অনুমোদন করা হয়।  করা হয়। প্রতিবেদন অনুসারে, ২০১৩ সালে কোম্পানিটি আয় করেছে ১১৬৩ কোটি ৮০ লাখ, পরিচালন মুনাফা করেছে ৬০৬ কোটি ৩৩ লাখ। আর করপূর্ব মুনাফা হয় ২০৮ কোটি ৫৯ লাখ টাকা। কর দেওয়ার পর নিট মুনাফা দাঁড়ায় ১৪১ কোটি ৭৬ লাখ টাকা। শেয়ার প্রতি আয় বা ইপিএস হয় ১ দশমিক ২৯ টাকা।