মন্ত্রিসভার শীর্ষ পদে ভূমিকা রাখতে প্রস্তুত সৌদি নারীরা

0
54

saudi womenমন্ত্রিসভার শীর্ষ পদে দায়িত্ব পালনে নিজেদের যোগ্য বলে দাবি করেছেন সৌদি আরবের সূরা কাউন্সিলের এক নারী সদস্য। হানান আল আহমাদি নামের এ সদস্য মনে করেন, শিক্ষা, স্বাস্থ্য, তথ্য ও বিভিন্ন সামাজিক অধিদপ্তরসহ মন্ত্রিসভার বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে নারীরা কাজ করতে পারদর্শী হবেন। খবর আরব নিউজের।

আল আহমাদি জানান, সূরা কাউন্সিলে নারীদের নিয়োগের বিষয়টি সৌদি আরবের ইতিহাসে অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। আর ঐতিহাসিক এ সিদ্ধান্তের জন্য বাদশা আবদুল্লাহর প্রতি তাদের প্রত্যাশা আরও বেড়ে গেছে বলেও জানান তিনি।

প্রভাবশালী ৩০ মহিলার মধ্যে অষ্টম অবস্থানে থাকা এ নারী সদস্য বলেন, সূরায় নারীরা বিভিন্ন গুরুত্বপূর্ন বিষয়ে সিদ্ধান্ত দেওয়ার ক্ষেত্রে একটা তাৎপর্যপূর্ণ ভূমিকা পালন করছে। বিশেষ করে শিক্ষা ও স্বাস্থ্যের মত গুরুত্বপূর্ণ ইস্যুতে তাদের ভূমিকা সমাজে বড় ধরনের প্রভাব ফেলছে বলে তার বিশ্বাস।

এক্ষেত্রে দায়িত্ব পালন করতে গিয়ে তিনি কিছু চ্যালেঞ্জ মোকাবেলার কথাও বলেছেন।  অভিভাবকদের কাছে ভ্রমণের অনুমতিসহ পাসপোর্টের জন্য দরখাস্ত করার চ্যালেঞ্জগুলো  অতিক্রম করলেই নারীদের ক্ষমতায়ন হবে বলে তিনি মনে করেন।

এছাড়া নোরা বিন আবদুল্লাহ আল ফায়েজকে দেশের প্রথম ডেপুটি শিক্ষামন্ত্রী করার সিদ্ধান্তকে সমর্থন জানিয়েছেন দেশটির পশ্চিম উপকূলের প্রাচীন শহর রাগিবের বিজনেজ অব কলেজের ডিন আবদুলিলাহ স্বতী।

বাদশা আবদুল্লাহর এ সিদ্ধান্তকে সমর্থন করে তিনি বলেন, সৌদি আরবে মন্ত্রিসভার উচ্চ পদে দায়িত্ব পালনের জন্য আরও অনেক শিক্ষিত নারী আছেন, যাদের নেতৃত্ব দেওয়ার ক্ষমতা আছে। তারা দেশের উন্নয়নে একটা বড় ভূমিকা পালন করতে পারবে বলে জানান তিনি।

তবে শ্রম মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, ক্ষমতায়নের জন্য নারীদের জন্য মা ও শিশুদের পারফিউম, জুতা, গাউন, ব্যাগ ও অন্যান্য জিনিসপত্র বিক্রির ব্যবস্থা করবে। আর এটা ৪৮ মাসের মধ্যেই বাস্তবায়নের চেষ্টা করবে বলেও জানায় মন্ত্রণালয়টি।