প্রথম চার ঘণ্টায় ১৪ উপজেলায় ভোট বর্জন

0
63
opozila election

opozila election৫ম ধাপের উপজেলা নির্বাচন শুরুর ৪ ঘণ্টার মাথায় ক্ষমতাসীন আওয়ামী লীগ সমর্থিত প্রার্থীদের বিরুদ্ধে ভোট কারচুপির অভিযোগ এনে  দুপুর  ১টার মধ্যে ১৪ উপজেলার নির্বাচন বর্জনের ঘোষণা দেওয়া হয়েছে।

আওয়ামী লীগ সমর্থিত প্রার্থীদের বিরুদ্ধে ভোটের আগেই ব্যালট বাক্স ভরা, কেন্দ্র দখল, জাল ভোট প্রদান ও বিরোধী পক্ষের এজেন্টদের বের করে দেওয়ার অভিযোগ এনেছে বিরোধী দল সমর্থীত প্রার্থী এবং আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীরা।

এ উপজেলাগুলো হলো- লক্ষ্মীপুর সদর, চুয়াডাঙ্গা সদর ও আলমডাঙ্গা, টাঙ্গাইলের ঘাটাইল, মুন্সীগঞ্জের লৌহজং, জামালপুরের মাদারগঞ্জ, নারায়ণগঞ্জের আড়াইহাজার, পটুয়াখালীর কলাপাড়া, সাতক্ষীরার তালা ও দেবহাটা, ময়মনসিংহের গফরগাঁও বরগুনার বামনা ও আমতলী, ব্রাহ্মণবাড়িয়ার কসবা।

নারায়ণগঞ্জের আড়াইহাজার:
আড়াইহাজারে বিএনপির পোলিং এজেন্টদের বের করে দিয়ে আওয়ামী লীগের সমর্থকদের বিরুদ্ধে ভোটকেন্দ্র দখলের অভিযোগে ভোট বর্জন করেছেন বিএনপি সমর্থিত প্রার্থী গাজী মাসুদ।
গাজী মাসুদ ও সংরক্ষিত মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী পারভীন আক্তার জানান, উপজেলার অন্তত ৪০টি কেন্দ্রে আওয়ামী লীগের লোকজন বিএনপির পোলিং এজেন্টদের বের করে দিয়ে ব্যালটে ভোট দিচ্ছেন। আর যেসব ভোটার কেন্দ্রে যাচ্ছেন, তাদের সামনেই ব্যালটে সিল মারতে বাধ্য করা হচ্ছে।

ব্রাহ্মণবাড়িয়ার কসবা:
ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলায় পঞ্চম দফা উপজেলা নির্বাচনে আজ সোমবার মজলিশপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে প্রথম তিন ঘণ্টায় দুই হাজার চারশ ভোট পড়েছে। এছাড়া উপজেলার অধিকাংশ কেন্দ্র থেকেই বিএনপি সমর্থিত প্রার্থীর এজেন্টদের বের করে কেন্দ্র দখল ও ভোট দেওয়ার খবরও পাওয়া গেছে। দুপুর সাড়ে ১২টার দিকে ভোট কারচুপি ও ৫৩টি কেন্দ্র দখলের অভিযোগ এনে বিএনপি-সমর্থিত চেয়ারম্যান প্রার্থী, ভাইস চেয়ারম্যান প্রার্থী ও নারী ভাইস চেয়ারম্যান প্রার্থী নির্বাচন বর্জনের ঘোষণা দেন।

মুন্সীগঞ্জের লৌহজং:
ভোটগ্রহণের দেড় ঘণ্টার মধ্যে ক্ষমতাসীন আওয়ামী লীগ সমর্থিত প্রার্থীদের বিরুদ্ধে কেন্দ্র দখল, জাল ভোট প্রদান ও বিরোধী পক্ষের এজেন্টদের বের করে দেওয়ার অভিযোগ এনে মুন্সীগঞ্জের লৌহজং উপজেলায় বিএনপি প্রার্থী নির্বাচন বর্জনের ঘোষণা দিয়েছেন। বেলা সাড়ে ৯টার দিকে সংবাদ সম্মেলন করে লৌহজং উপজেলায় বিএনপি- সমর্থিত প্রার্থী আলহাজ্ব শাজাহান খান নির্বাচন বর্জনের ঘোষণা দেন। তিনি এই উপজেলায় পুনঃভোটও দাবি করেছেন।

টাঙ্গাইলের ঘাটাইল:
টাঙ্গাইলের ঘাটাইল উপজেলা নির্বাচনে ভোট শুরুর আগেই ব্যালটে সিল মারার, ভোট শুরুর সাথে সাথে কেন্দ্র দখল করে জাল ভোটের অভিযোগে আওয়ামী সমর্থিত প্রার্থী বাদে বাকি সবাই নির্বাচন বর্জন করেছেন। ভোট শুরু হবার কিছুক্ষণের মধ্যেই বিএনপি, জাতীয় পার্টি,  ইসলামী আন্দোলনের প্রার্থীরা ভোট বর্জনের ঘোষণা দেন। এই উপজেলায় চেয়ারম্যান পদে আ’লীগ সমর্থিত নজরুল ইসলাম খান সামু (ঘোড়া), বিএনপি সমর্থিত প্রার্থী আ.খ.ম. রেজাউল করিম (দোয়াত কলম), সদ্য দল থেকে বহিস্কৃত বিএনপির বিদ্রোহী প্রার্থী আব্দুর রশিদ মিয়া (মোটরসাইকেল), জাতীয় পার্টি সমর্থিত আব্দুল হালিম রনি (আনারস), ইসলামী আন্দোলন সমর্থিত মো. আনসার আলী (কাপ পিরিচ) প্রতীক নিয়ে নির্বাচন করছিলেন।

লক্ষ্মীপুর সদর:
লক্ষ্মীপুর সদরে চতুর্থ উপজেলা পরিষদ নির্বাচনের পঞ্চম দফার ভোট গ্রহণ শুরুর সাথে সাথেই শুরু হয়েছে ক্ষমতাসীন দলের প্রার্থী আলোচিত মেয়র তাহের পুত্র টিপুর কেন্দ্র দখলের মহোৎসব। এই উপজেলার প্রায় সব কেন্দ্রই ক্ষমতাসীনরা দখল করে নিলে নির্বাচন বর্জনের ঘোষনা দেন। এসব ঘটনার অভিযোগ জানাতে রিটার্নিং অফিসার পর্যন্তও পৌঁছতে পারছে না ১৯ দলীয় জোট সমর্থিত প্রার্থীরা। সেখানে পাহাড়া দিচ্ছেন লক্ষ্মীপুরের গড ফাদার পৌর মেয়র তাহের।
এর আগে লক্ষ্মীপুর সদরে উপজেলা পরিষদ নির্বাচনকে কেন্দ্র করে গুলিতে দিঘলী ইউনিয়নের ৬ নম্বর ওয়ার্ড যুবলীগ সভাপতি কবির হোসেন (৩০) নিহত ও আরও দুইজন গুলিবিদ্ধ হয়েছেন। স্থানীয়রা জানান, আজ ভোরে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী এ কে এম সালাহউদ্দিন টিপুর সমর্থকদের সাথে একই দলের বিদ্রোহী প্রার্থী বকুলের সমর্থকদের সংঘর্ষ হয়। এ সময় টিপুর তিনজন সমর্থক গুলিবিদ্ধ হন। তাদের মধ্যে কবির হোসেন ঘটনাস্থলে নিহত হয়েছেন।

ময়মনসিংহের গফরগাঁও:
আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী আশরাফ উদ্দিন বাদলের (আনারস) বিরুদ্ধে ভোটারদের ভয়ভীতি, কেন্দ্র দখল, প্রকাশ্যে সিল মারা, ব্যালট পেপার ছিনতাই এবং প্রশাসনের যোগসাজশের অভিযোগ এনে ময়মনসিংহের গফরগাঁও উপজেলার বিএনপি সমর্থিত প্রার্থী মুশফিকুর রহমান (মোটরসাইকেল) নির্বাচন বর্জনের ঘোষণা দিয়েছেন।  দুপুর সোয়া ১২টায় গফরগাঁওয়ের সোয়াশিয়ায় নিজ বাসভবনে এক সংবাদ সম্মেলনে তিনি এই ঘোষণা দেন।

চুয়াডাঙ্গা সদর:
চুয়াডাঙ্গার সদর উপজেলায় বিএনপি সমর্থক চেয়ারম্যান প্রার্থী মজিবুল হক মালিক মজু, পুরুষ ভাইস চেয়ারম্যান প্রার্থী সাইফুর রশিদ ঝন্টু ও মহিলা ভাইস চেয়ারম্যান জাহানারা বেগম ভোট বর্জন করেছেন। সোমবার সকাল পৌনে ১১টার দিকে চুয়াডাঙ্গা প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে তারা এ ঘোষণা দেন।
এ সময় লিখিত বক্তব্য বিএনপি সমর্থিত চেয়ারম্যান প্রার্থী মজিবুল হক মালিক মজু বলেন, সরকারী দলের সন্ত্রাসীরা রোববার দিবাগত রাতে ৮৫ টি কেন্দ্রের মধ্যে অধিকাংশ কেন্দ্র দখল করে প্রায়ই ৮০ শতাংশ জাল ভোট প্রদান করে। এরপর আমাদের পোলিং এজেন্টরা ভোট কেন্দ্রে গেলে তাদেরকে বের করে দেওয়া হয়।

সাতক্ষীরার দেবহাটা:
সাতক্ষীরার দেবহাটা উপজেলায় বিএনপির মহিউদ্দিন ও তালা উপজেলার বদরুল ইসলাম নির্বাচন বর্জনের ঘোষণা দিয়েছেন।

সাতক্ষীরার তালা:
ভোট শুরুর পরপরই ভোট জালিয়াতি, আগে থেকেই ব্যালট বাক্স ভর্তি ও এজেন্টদের কেন্দ্রে ঢুকতে না দেওয়ার অভিযোগ এনে তালা উপজেলার বিএনপি সমর্থিত চেয়ারম্যান প্রার্থী বদরুজ্জামান মোড়ল ভোট বর্জনের ঘোষণা দেন।

চুয়াডাঙ্গার আলমডাঙ্গা:
আলমডাঙ্গা উপজেলা নির্বাচনে বিএনপি সমর্থিত চেয়ারম্যান প্রার্থী শহিদুল কাউনাইন টিলু তার বাড়িতে এক সংবাদ সম্মেলনে কেন্দ্র দখলের অভিযোগ তুলে ভোট বর্জনের ঘোষণা দেন। তিনি বলেন, “আলমডাঙ্গার ১০৩টি কেন্দ্রের মধ্যে ৫২টি কেন্দ্র আওয়ামী লীগের ক্যাডাররা দখল করে নিয়েছে।”

জামালপুরের মাদারগঞ্জ:
জামালপুরের মাদারগঞ্জ উপজেলা নির্বাচনের ভোটগ্রহণ চলাকালে বিএনপি সমর্থিত প্রার্থী ফায়েজুল ইসলাম নির্বাচন বর্জনের ঘোষণা দিয়েছেন। ভোটকেন্দ্র দখল, ভোট কারচুপি, পোলিং এজেন্টদের কেন্দ্র করে জোর করে বের করে দেওয়া হচ্ছে এমন অভিযোগ করে সকাল ১১টার দিকে সংবাদ সম্মেলন করে নির্বাচন বর্জনের ঘোষণা দেন তিনি।

পটুয়াখালীর কলাপাড়া:
পটুয়াখালীর কলাপাড়ায় ৭৩টি কেন্দ্রের মধ্যে ৪১টি কেন্দ্র আওয়ামী লীগ প্রার্থীর সমর্থকরা দখল করে নেয়ায় আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী ও বিএনপির তিনজন প্রার্থী যৌথভাবে সংবাদ সম্মেলন করে নির্বাচন বর্জনের ঘোষণা দিয়েছেন। অন্য কেন্দ্র থেকে তাদের এজেন্টদের স্বেচ্ছায় বের হয়ে আসার আহ্বান জানান নির্বাচন বর্জনকারী প্রার্থীরা।

এআর