ভূমি ব্যাংকের পরিচালনায় প্রকৃত ভূমিহীনদের অংশগ্রহণ নিশ্চিতের আহ্বান

0
64

icdinপ্রস্তাবিত ভূমি ব্যাংকের তহবিল গঠনের জন্য ভূমি অধিগ্রহণ প্রক্রিয়ায় প্রকৃত ভূমিহীনরা যাতে ক্ষতিগ্রস্থ না হয় সেদিকে লক্ষ্য রাখতে অনুরোধ জানিয়েছেন গবেষণা প্রতিষ্ঠান ইনসিডিন বাংলাদেশ। সেই সাথে ব্যাংকটির পরিচালনায় প্রকৃত ভুমিহীনদের অংশীদারিত্ব নিশ্চিত করার আহ্বান জানায় সংগঠনটি।

সোমবার ঢাকা রিপোর্টাস ইউনিটিতে প্রতিষ্ঠানটি ‘ভূমিহীন ও প্রান্তিক মানুষের স্বার্থ সুরক্ষার উপযোগী ভূমি ব্যাংকের কাঠামোগত প্রস্তাবনা’ শীর্ষক এক সংবাদ সম্মেলনে এমন প্রস্তাবগুলো রাখে ইনসিডিন।

ইনসিডিন বাংলাদেশের নির্বাহি পরিচালক মাসুদ আলী বলেন,যদি অন্য কোনো ব্যাংকের মতো ভুমি ব্যাংকও কোনো না কোনো গোষ্ঠীর স্বার্থ সংরক্ষণ করে তবে তা কাজের কাজ কিছুই হবেনা।

তার মতে এই ব্যাংটির ভূমিহীন ও প্রান্তিক মানুষের স্বার্থ দেখা উচিত। কেননা তিনি মনে করেন, ভূমিহীন ও প্রান্তিক মানুষের স্বার্থে একচ্ছত্র প্রাধান্য ছাড়া দারিদ্র বিমোচন, সামাজিক ও অর্তনেতিক ন্যায্যতা নিশ্চিত সম্ভব না।

তিনি যুক্তরাজ্যের মত উন্নত অর্থনীতিতেও ভূমি ব্যাংক প্রতারণা ও ভূমি দস্যূতায় পর্যবসিত হ্ওয়ার নজির উল্লেখ করে সরকারকে বিষয়টি তদারকির পরামর্শ দেন।

তার মতে এ জন্য  ভূমি ব্যাংকের ব্যবস্থাপনায় সরকারের পাশাপাশি প্রকৃত ভূমিহীন সংগঠনের প্রতিনিধিত্ব ও আধিপত্য থাকা জরুরি বলে মনে করেন তিনি।

মাসুদ আলী বলেন, প্রস্তাবিত ভুমি ব্যাংক প্রতিষ্ঠার উদ্যোগকে যদি সত্যিকার অর্থে ভূমিহীন ও প্রান্তিক জনগোষ্ঠীর জন্য কার্যকর করতে হয় তবে শুরু থেকেই এর পরিকল্পনা ও বাস্তবায়ন প্রক্রিয়ার সাথে তুণমূল পর্যায়ের মানুষের সংযোগ নিশ্চিত করতে হবে।

ভূমি ব্যাংক দেশে প্রতিষ্ঠান পরিচালনার ক্ষেত্রে সরকার বাজার মুখী নীতি গ্রহন করবে না বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

ইনসিডিনের প্রস্তাবনায় ব্যাংকের কার্যক্রমে নারীর সমতা নিশ্চিত করতে বিদ্যমান আইন পরিবর্তনেরও প্রস্তাব করা হয়েছে। এছাড়া আদিবাসীদের জন্যেও এ ব্যাংকে অগ্রাধিকার রাখার প্রস্তাব করেছে সংগঠনটি।

এছাড়া জলবায়ূ উদ্বাস্তুদের সম্ভাব্য ভূমি চাহিদা বিবেচনায় রেখে ভূমি ব্যাংক ভবিষ্যৎদর্শী সুরক্ষা সেবা নিশ্চিত করবে বলেও প্রস্তাবনায় আশা প্রকাশ করা হয়।

প্রসঙ্গত, গত ৩ মার্চ ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ চট্টগ্রামে সাংবাদিকদের জানান, সরকার শিগগিরই ভূমিহীনদের স্বার্থ সংরক্ষণে ভূমি ব্যাংক প্রতিষ্ঠা করতে যাচ্ছে।

প্রস্তাবিত ভূমি ব্যাংকের আওতায় সরকারের বিদ্যমান খাস সম্পদ যেমন জমা করার বিধান রাখা হয়েছে, তেমনি ব্যাংকটিকে সরকারের উন্নয়ন তহবিল ব্যবহার করে জমি ক্রয় বা বন্দবস্ত নেওয়ারও সুযোগ দেওয়া হয়েছে।

এমআর