দুর্নীতির কারণেই অর্থনৈতিক মুক্তি বাধাগ্রস্ত হচ্ছে

0
69

ACC_31stMarchদুর্নীতি দেশের উন্নয়নের প্রধান অন্তরায়। দুর্নীতির কারণে স্বাধীনতার ৪৩ বছর অতিক্রম হলেও অর্থনৈতিক মুক্তি অর্জিত হয়নি বলে মন্তব্য করেছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান মো. বদিউজ্জামান।

সোমবার রাজধানীর শিল্পকলা একাডেমির মিলানায়তনে দুর্নীতি প্রতিরোধ সপ্তাহ উপলক্ষে আয়োজিত দুর্নীতি প্রতিরোধ বিষয়ক জাতীয় বির্তক প্রতিযোগিতার পুরস্কার বিতরনী অনুষ্ঠানে একথা বলেন তিনি। এসময় পুরস্কার প্রাপ্ত প্রতিষ্ঠানের সদস্য ও দুদকের অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে জাতীয় পর্যায়ে দুর্নীতি প্রতিরোধ বিষয়ক বির্তক প্রতিযোগিতায় মাধ্যমিক পর্যায়ে চ্যাম্পিয়ন গাইবান্ধা জেলা জেলা ও রানার্স আপ কিশোর জেলা দল এবং উচ্চ মাধ্যমিক পর্যায়ে চ্যাম্পিয়ন ঢাকা জেলা ও রানার্স আপ বাগেরহাট জেলা দলকে পুরস্কার তুলে দেন দুদক চেয়ারম্যান।

এসময় দুদক চেয়ারম্যান বলেন, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের মাধ্যমে দেশ স্বাধীন হয়েছে। কিন্তু স্বাধীনতার এতকাল পরও অর্জিত হয়নি অর্থনৈতিক মুক্তি। আর এর জন্য দুর্নীতিই প্রধান কারণ।

অর্থনৈতিক মুক্তির জন্য ভবিষতে অবশ্যই দুর্নীতির বিরুদ্ধে সোচ্চার হতে হবে।

তিনি আরও বলেন, আমাদের দেশের শিক্ষা প্রতিষ্ঠানের অধিকাংশ ছাত্র সংগঠন নৈতিকতার আদর্শের বাইরে। আর এ কারণে ছাত্র ও যুব সমাজ দুর্নীতিগ্রস্ত। তাদের মধ্যে নৈতিক ও দুর্নীতি বিরোধী মনোভাব তৈরি করতে পারলে ভবিষ্যতে দুর্নীতি মুক্ত নেতৃত্ব বের হয়ে আসবে।

এসময় তিনি আরও বলেন, দুর্নীতি প্রতিরোধে দুদক শিক্ষা প্রতিষ্ঠান কেন্দ্রিক যে বির্তক প্রতিযোগিতার আয়োজন করেছে তার মূল উদ্দেশ্য হলো দুর্নীতি মুক্ত নতুন নেতৃত্ব গড়ে তোলা।

সভাপতির বক্তব্যে দুদক সচিব বলেন, বাংলাদেশে বর্তমানে ১৬ কোটি মানুষ রয়েছে। এর মধ্যে মাত্র এক হাজার ৭৩ জন দুর্নীত প্রতিরোধে কাজ করে। তাই এদের ওপর নির্ভর না করে সকলেই নিজ উদ্যেগে দুর্নীতির বিরুদ্ধে সোচ্চার না হলে দুর্নীতি প্রতিরোধ সম্ভব নয়।

এইউ নয়ন