ছোটর রাজত্ব!

0
69

miniস্টুয়ার্ট লিটল নামের হলিউডের একটি সিনেমার কথা মনে পড়ে? মনে পড়ে পরিবারের নতুন সদস্য হয়ে আসা সেই ছোট্ট ইঁদুরটির কথা? ছোট্ট স্টুয়ার্টের সব কিছুই ছোটছোট। ছোটছোট আসবাব, জামাকাপড়, ছোট্ট কার, জাহাজ এমনকি উড়োজাহাজ পর্যন্ত মানুষের হাতের তালুতে রাখা যায়!

সেই ইঁদুরটির ছোট্ট ছোট্ট জিনিসপত্রের মতোই আমাদের চারপাশের সব কিছুরই ক্ষুদ্র সংস্করণগুলোর একটি প্রদর্শনীর আয়োজন করেছে বার্মিংহাম ন্যাশনাল এক্সিবিশন সেন্টার। প্রদর্শনীতে হাতের তৈরি ছোট ছোট সব জিনিসের সমাহার ঘটানো হয়েছে।mini2

মেইল অনলাইনের এক ফটোফিচারে বলা হয়েছে, বার্ষিক মিনিয়েচার এক্সিবিশনে দেখানোর জন্যই যে জিনিসগুলো রাখা হয়েছে এর সবগুলোই  মাত্র কয়েক ইঞ্চি আয়োতনের। ছোট ছোট ওয়াইনের বোতল থেকে শুরু করে ছোট ঘর, আলমারি, ট্রেন, খাবার, বাসন, চেয়ার সবকিছুই বেশ গোছগাছ করে সাজানো। আয়োজকদের বরাত দিয়ে মেইল অনলাইনের  প্রতিবেদনে জানানো হয়েছে, এই প্রদর্শনীতে ২ হাজারেরও বেশি বিদেশি পর্যটক এসেছেন। বিক্রি হয়েছে ৮০ ভাগেরও বেশি জিনিস ।

১৯৮৩ সালে প্রতিষ্ঠিত হওয়া বার্কিমহামের এ প্রদর্শনীটি ছোট জিনিসের সমাহারের দিক থেকে বিশ্বের সবচেয়ে বড় প্রদর্শনীগুলোর একটি।