নির্বাচন নিয়ে বাংলাদেশ জাতীয় মানবাধিকার সমিতির উদ্বেগ

0
86
index 4_31211

index 4_31211আজ ৭৩টি উপজেলা নির্বাচনে ভোটগ্রহণ চলছে। কিন্তু ইতোমধেই ছাগলনাইয়ায় সীলমারা ব্যালট উদ্ধার ও লক্ষীপুরে জালভোটের কারণে উদ্বেগ প্রকাশ করে এক বিবৃতি দিয়েছে বাংলাদেশ জাতীয় মানবাধিকার সমিতি।

বাংলাদেশ জাতীয় মানবাধিকার সমিতির চেয়ারম্যান মো. মঞ্জুর হোসেন ঈসা ও মহাসচিব মিলন মল্লিক এক যৌথ বিবৃতিতে বলেন, ৫ম ধাপের এই নির্বাচন অতীতের সব রেকর্ড ভেঙ্গেছে।

ফেনীর ছাগলনাইয়ায় কেন্দ্রের মোট ভোটার ২৮০০ জন। তবে ভোট গ্রহণ শুরুর আগেই সরকারদলীয় সমর্থিত প্রার্থীর পক্ষে সব ব্যালটে সীলমারা হয়ে যায়। বিষয়টি প্রকাশিত হলে শুরু হয় তোলপাড়। এ ঘটনায় প্রিজাইডিং অফিসার আহমেদ হোসেনকে আটক করেছে পুলিশ। এছাড়া লক্ষীপুরেও জালভোটের মহোৎসব চলছে।

তারা আরও বলেন, অন্য ৭১টি উপজেলা নির্বাচনেও শাসকদলের নগ্ন হস্তক্ষেপ যেকোনো নির্বাচন থেকে এই নির্বাচনকে রাষ্ট্রীয় সন্ত্রাস হিসেবে চিহ্নিত করতে আর কোন বাধা রইল না। সরকার উপজেলা নির্বাচনে বাকশাল ও স্বৈরাচার এরশাদকেও হার মানিয়েছে। এই ঘটনায় মানবাধিকার সংগঠনের পক্ষ থেকে তারা দারুনভাবে উদ্বিগ্ন। দেশ-বিদেশের পর্যবেক্ষকের নজরেও এ বিষয়টি পড়েছে বলে তারা আশা করছেন। এই সরকারের কাছে বরাবরের মতো এবারও গণতন্ত্র অরক্ষিত তা প্রমাণীত হলো।

কেএফ