মার্কেন্টাইল ব্যাংকের মুনাফা বেড়েছে ৩৩ শতাংশ

0
75
Marcantile Bank
মার্কেন্টাইল ব্যাংকের লোগো

Marcantile Bankমার্কেন্টাইল ব্যাংক লিমিটেডের সমাপ্ত বছরে মুনাফা বা ইপিএস বেড়েছে ৩৩ শতাংশ। ২০১৩ সমাপ্ত বছরে ব্যাংকের ইপিএস হয়েছে ৩ টাকা। আগের বছর অর্থাৎ ২০১২ সমাপ্ত বছরে এই ব্যাংকের ইপিএস ছিল ২ টাকা ১৪ পয়সা।

গতকাল রোববার বিকেলে অনুষ্ঠিত ব্যাংকের পরিচালনা পর্ষদের বৈঠকে শেয়ারহোল্ডারদের জন্য ২০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করা হয়। এর মধ্যে ১২ শতাংশ নগদ এবং ৮ শতাংশ বোনাস লভ্যাংশ। এই লভ্যাংশ ৩১ ডিসেম্বর ২০১৩ সমাপ্ত অর্থবছরের জন্য ঘোষণা করা হয়।

ব্যাংকের হিসাব অনুসারে সমাপ্ত অর্থবছরে শেয়ার প্রতি আয় বা ইপিএস হয়েছে ৩ টাকা। বছর শেষে ব্যাংকটির শেয়ার প্রতি সম্পদ মূল্য বা এনএভি দাঁড়িয়েছে ১৯ টাকা ১৪ পয়সা।

ব্যাংকের এ সংক্রান্ত বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে আগামি ১২ জুন সকাল ১১ টায়। আর রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৯ এপ্রিল।

উল্লেখ্য ২০১২ সালে এই ব্যাংকের শেযারহোল্ডারদেরকে ১৫ শতাংশ লভ্যাংশ দিয়েছিল। এর মধ্যে ৭ শতাংশ নগদ এবং ৮ শতাংশ বোনাস লভ্যাংশ। ওই বছর শেষে শেয়ার প্রতি আয় বা ইপিএস করেছিল ২ টাকা ২৪ পয়সা।

‘এ’ ক্যাটাগরির এই ব্যাংকটি ২০০৪ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। বর্তমান মূল্য আয় অনুপাত বা পিই রেশিও রয়েছে ১০ দশমিক ৪৮।

অর্থসূচক/এমআরবি/