৭৩ উপজেলায় ভোট গ্রহণ চলছে

0
64
ছবি: ফাইল ছবি
ছবি: ফাইল ছবি
ছবি: ফাইল ছবি

চতুর্থ উপজেলা নির্বাচনের পঞ্চম ও শেষ ধাপে ৩৪ জেলার ৭৩টি উপজেলার ভোটগ্রহণ চলছে। সোমবার সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়। কোনো বিরতি ছাড়াই চলবে বিকেল ৪টা পর্যন্ত।

এবারের পঞ্চম ধাপে ৩৪ জেলার ৭৩ উপজেলায় মোট ১ হাজার ৫৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে চেয়ারম্যান পদে ৩৬২, ভাইস চেয়ারম্যান পদে ৪১৮ এবং সংরক্ষিত নারী ভাইস চেয়ারম্যান পদে ২৭৬ জন। মোট ভোটার ১ কোটি ৩৮ লাখ ৯১ হাজার জন। এর মধ্যে পুরুষ ভোটার ৬৯ লাখ ৩০ হাজার ২৬৯ জন, মহিলা ভোটার ৬৯ লাখ ৬১ হাজার। মোট ভোটকেন্দ্র ৫ হাজার ৩৩৪টি, ভোটকক্ষ ৩৪ হাজার ৮৮৫টি।

এই ভোটগ্রহণকে কেন্দ্র করে ইতোমধ্যে সব প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন (ইসি)। নির্বাচনের আগে শনিবার মধ্যরাত থেকে বন্ধ হয়েছে নির্বাচনী প্রচরনা।নির্বাচন সংশ্লিষ্ট উপজেলাগুলোতে ঘোষণা করা হয়েছে সাধারণ ছুটি।

নির্বাচনে যেকোনো রকম সহিসতা ঠেকাতে উপজেলা গুলোতে টহল দেওয়া শুরু করেছে আইন শৃংখলা রক্ষাকারী বাহিনী।স্ট্রাইকিং ফোর্স হিসেবে টহল দিচ্ছে সেনাবাহিনী।নির্বাচনের আগে দুই দিন ও পরে তিনদিন মিলিয়ে পাঁচদিন মোতায়েন থাকবে সেনাবাহিনী।এছাড়্‌ও থাকছে পুলিশ, র‍্যাব ও বিজিবির সদস্যরা

এ পর্যন্ত চার ধাপে ৩৭৮ টি উপজেলার নির্বাচনের ফল ঘোষণা করা হয়েছে। এর মধ্যে চেয়ারম্যান পদে আওয়ামী লীগ সমর্থীতরা ১৭১টি, বিএনপি সমর্থীতরা ১৪০ টি, জামায়াত ৩৩টি ও অন্যান্যরা পেয়েছে ৩৫ টি উপজেলায় জয়লাভ করেছে।।

৭৩টি উপজেলাগুলো হলো- ফেনী জেলার ছাগলনাইয়া, নোয়াখালী জেলার সুবর্ণচর ও হাতিয়া, লক্ষীপুর জেলার রামগতি, লক্ষীপুর সদর, রামগঞ্জ ও রায়পুর, চট্টগ্রাম জেলার সন্দ্বীপ, কক্সবাজার জেলার কক্সবাজার সদর, টেকনাফ ও উখিয়া, খগড়াছড়ি জেলার দিঘিনালা, রাঙ্গামাটি জেলার রাংগামাটি সদর, লংগদু, রাজস্থলী ও বিলাইছড়ি।

পাবনার পাবনা সদর ও বেড়া, চুয়াডাঙ্গা জেলার আলমডাঙ্গা ও চূয়াডাঙ্গা সদর, সাতক্ষীরা জেলার সাতক্ষীরা সদর, দেবহাটা ও তালা, বরগুনা জেলার বামনা, পাথরঘাটা, বরগুনা সদর ও আমতলী, পটুয়াখালী জেলার দশমিনা ও কলাপাড়া, টাঙ্গাইল জেলার ঘাটাইল, মির্জাপুর, টাঙ্গাইল সদর, গোপালপুর ও বাসাইল, জামালপুর জেলার মাদারগঞ্জ, মায়মনসিংহ জেলার গফরগাঁও, ত্রিশাল ও নান্দাইল।

দিনাজপুর জেলার বিরল, পার্বতীপুর ও হাকিমপুর, নীলফামারী জেলার ডোমার, লালমনিরহাট জেলার কালীগঞ্জ, গাইবান্ধা জেলার ফুলছড়ি ও সুন্দরগঞ্জ। বগুড়া জেলার বগুড়া সদর, রাজশাহী জেলার পবা, সিরাজগঞ্জ জেলার বেলকুচি ও শাহজাদপুর।