লেদ মেশিনের পর কাটার মেশিন, মূল্য উল্লম্ফনের নতুন অনুষঙ্গ

0
150
hakkani pulp
হাক্কানি পাল্পের কারখানা ও লোগো

hakkani pulpপুঁজিবাজারে নতুন এক ঝুঁকিপূর্ণ খেলা শুরু হয়েছে। স্বল্পমূল্যের সামান্য কিছু যন্ত্রাংশ কেনার খবরকে কেন্দ্র বড় উল্লম্ফন ঘটছে শেয়ার দরের। এ খেলায় সর্বশেষ যুক্ত হয়েছে হাক্কানি পেপার অ্যান্ড পাল্পের নাম।

রোববার কোম্পানিটি একটি কাটার মেশিন কেনার ঘোষণা দিয়েছে। এই কাটার মেশিন কিনতে খরচ হবে দেড় কোটি টাকা। ব্যাংক থেকে স্বল্প মেয়াদী ঋণ নিয়ে এ মেশিন কেনা হবে। আর এই খবরেই রোববার শেয়ারটির দর বেড়েছে প্রায় ১০ শতাংশ।

এর আগে রাষ্ট্রয়াত্ত চিনিকল রেনউইক যজ্ঞেস্বরের লেদ মেশিন কেনার খবরে শেয়ারটির দর এমন অস্বাভাবিক হারে বেড়ে ছিল।

উল্লেখ, কিছুদিন ধরেই বাজারে খবর আসছিল হাক্কানি পাল্পের মূল্য সংবেদনশীল তথ্য আসবে। আজ কোম্পানির পক্ষ থেকে জানানো হয় কোম্পানিটি কাটার মেশিন কেনার সিদ্ধান্ত নিয়েছে।

ডিএসইর পরিসংখনে দেখা যায়, গত ছয় কার্যদিবসে শেয়ারটির দর বেড়েছে ১৬ শতাংশ বা ৬ টাকা। গত ২০ মার্চ এই শেয়ারটির দর ছিল ৩১ টাকা। আজ রোববার দিনশেষে শেয়ারটির দর দাঁড়িয়েছে ৩৭ টাকা ২০ পয়সা। এদিন কোম্পানির ১৭ লাখ শেয়ার ১৫৮ বার লেনদেন হয়। যার বাজার মূল্য ছিল ৬৪ কোটি ৪১ লাখ টাকা।

কোম্পানিটির পরিশোধিত মূলধন রয়েছে ১৯ কোটি। কোম্পানিটির রিজার্ভ রয়েছে ৩৯ কোটি টাকা। তবে কোম্পানির পিই রেশিও রয়েছে ১৩২ দশমিক ৮৬ পয়েন্ট। অর্থাৎ এই শেয়ারটি বিনিয়োগের জন্য ঝুঁকিপূর্ণ।

বিশ্লেষকদের মতে, বাজারে শেয়ারের মূল্যকে প্রভাবিত করার জন্য কোম্পানিগুলো উপকরণ কেনার খবর প্রকাশ করছে। এতে বাজারে অস্বাভাবিকভাবে বাড়ছে শেয়ারগুলোর দর বাড়ছে।

গত সপ্তাহে প্রকৌশল খাতের কোম্পানি রেনউইক যজ্ঞেস্বর একটি লেদ মেশিন কেনার ঘোষণা দিয়েছিল।এই লেদ মেশিন কিনতে ব্যয় হবে ২৬ লাখ ৯৫ হাজার টাকা।এতে উৎপাদন বাড়বে।বছরে বাড়তি আয় হবে ৫০ হাজার টাকা।তুচ্ছ এই মুনাফার খবরেই তুঙ্গে কোম্পানিটির শেয়ারের দর।তিন দিনে শেয়ারটির দাম বেড়ে যায় প্রায় ৩০ শতাংশ।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিসংখ্যান অনুসারে,লেদ মেশিন কেনার আগে-পরে এক মাসে শেয়ারটির দর বাড়ে প্রায় ১০০ শতাংশ। ফেব্রুয়ারি মাসের ২৪ তারিখে শেয়ারটির দর ছিল ১৮০ টাকা। সোমবার শেয়ারটির দর সর্বোচ্চ ৩৬৪ টাকায় উন্নীত হয়। এবার এ রেসে যুক্ত হল হাক্কানী পাল্পের নাম।