হলের দাবিতে লাগাতার ধর্মঘটের ডাক জবি শিক্ষার্থীদের

0
57
jnu

jnuবেদখল হওয়া হল উদ্ধার ও নতুন হল নির্মাণের দাবিতে লাগাতার ধর্মঘটের ডাক দিয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) আন্দোলনরত শিক্ষার্থীরা। সোমবার থেকে হল উদ্ধারসংক্রান্ত শিক্ষামন্ত্রণালয়ের গঠিত উচ্চ ক্ষমতাসম্পন্ন কমিটির প্রতিবেদন না দেওয়া পর্যন্ত এ কর্মসূচি চলবে। কর্মসূচি চলাকালে শিক্ষার্থীরা ক্লাস পরীক্ষা বর্জন করে বিশ্ববিদ্যালয়ের মূল ফটকের সামনে অবস্থান করবে।

এছাড়া শিক্ষা মন্ত্রণালয়ের গঠিত উচ্চ ক্ষমতাসম্পন্ন কমিটির প্রতিবেদনে শিক্ষার্থীদের দাবির আশানুরুপ প্রতিফলন দেখা না গেলে আরও কঠোর কর্মসূচি প্রদানের হুমকি দিয়েছে শিক্ষার্থীরা। রোববার দুপুরে বিশ্ববিদ্যালয়ের মূল ফটকে অবরোধ কর্মসূচি পালন শেষে এসব কর্মসূচি প্রদান করেছে হল পুনরুদ্ধার ছাত্র সংগ্রাম পরিষদ।

অবরোধ কর্মসূচি পালন শেষে রোববার দুপুর ১টার দিকে হল পুনরুদ্ধার ছাত্র সংগ্রাম পরিষদের আহ্বায়ক শরিফুল ইসলাম বলেন, শিক্ষার্থীদের আবাসন সংকট দূর না হওয়া পর্যন্ত আমাদের এ আন্দোলন চলবে। ২ এপ্রিল শিক্ষা মন্ত্রণালয়ের গঠিত উচ্চ ক্ষমতাসম্পন্ন কমিটির প্রতিবেদন দেওয়ার কথা। সোমবার থেকে ২ এপ্রিল পর্যন্ত আমরা বিশ্ববিদ্যালয়ের মূল ফটকের সামনে ধর্মঘট পালন করব। এছাড়াও যদি প্রতিবেদনে শিক্ষার্থীদের দাবির আশানুরুপ প্রতিফলন দেখানো যায় তাহলে পরবর্তিতে আরও কঠোর কর্মসূচি দেওয়া হবে।

এর আগে রোববার সকাল ৯টা থেকে হলের দাবিতে বিশ্ববিদ্যালয়ের মূল ফটকের সামনে অবস্থান নেয় শিক্ষার্থীরা। এ সময় বিক্ষুব্দ শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের প্রতিটি ফটক বন্ধ করে অবরোধ কর্মসূচি পালন করে। বেলা ১টা পর্যন্ত শতাধিক শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ের মূল ফটক অবরোধ করে রাখলে বিশ্ববিদ্যালয়ের ক্লাস-পরীক্ষা বন্ধ হয়ে যায়।