সুনামি থেকে বাঁচাবে আপদকালীন ভাসমান গাড়ি

0
83
floating car

floating carপানির আকস্মিক আগ্রাসন থেকে বাঁচার জন্য আপদকালীন ভাসমান গাড়ি প্রস্তুত করেছে জাপানি গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান ফম। গাড়িটিতে সংযুক্ত প্রপেলারের মাধ্যমে সুনামি, পাহাড়ি ঢল এবং বন্যার মতো দুর্যোগকালীন মুহূর্তে সহজেই পানির প্রবাহ এড়িয়ে নিরাপদ স্থানে আশ্রয় লাভ করা যাবে। খবর বিবিসির।

ফম কনসেপ্ট ওয়ান নামের এই গাড়িটি পুরোপুরি বিদ্যুৎচালিত। এটি দুই আসন বিশিষ্ট স্মার্ট কার থেকে ২০ সে.মি. ছোট এবং কয়েক গুণ হালকা। তবে গাড়িটিতে চারজন অনায়সে চড়তে পারবে।

ফম কর্তৃপক্ষ গাড়িটিকে ওয়াটার ওয়ার্ল্ড স্পেসশিপের সাথে তুলনীয় বলে ঘোষণা করেছে। সাধারণ রাস্তায় চলাচলের পাশাপাশি গাড়িটি ব্যবহার করে পানিতে যাতায়াত করা যাবে। তবে এটি উভচর গাড়ি নয়, বরং আপদকালীন ভাসমান গাড়ি।

ফম জানিয়েছে, প্রতিষ্ঠানটির প্রেসিডেন্ট হিডিও সুরোমাকি এই গাড়িটির নকশা প্রণয়ন করেছেন। ২০১১ সালে জাপানে সংঘটিত ভয়াবহ সুনামির অভিজ্ঞতাকে থেকে তিনি এই গাড়ি উদ্ভাবন করেছেন। ওই সময়ে সুরোমাকির নিজ শহর শিজুয়াকাও সুনামি দ্বারা আক্রান্ত হয়েছিল।

ফম আরও জানিয়েছে, এখনই এই গাড়িটিকে হাতের নাগালে পাওয়া যাবে না। আগামি বছর থাইল্যান্ডে গাড়িটির বাণিজ্যিক উৎপাদন শুরু হবে।