একদিন পিছিয়ে বুধবার শুরু হচ্ছে প্রাক বাজেট আলোচনা

0
75
nbr...

nbr...আসন্ন ২০১৪-১৫ অর্থবছরের জাতীয় বাজেট প্রণয়নের লক্ষ্যে একদিন পিছিয়ে আগামি বুধবার থেকে শুরু হচ্ছে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) প্রাক বাজেট আলোচনা। তেল, গ্যাস, খাদ্য ও পানীয়, সিগারেট এবং কাগজ, মুদ্রণ, প্রকাশনা, চলচ্চিত্র ও বিজ্ঞাপন খাতের প্রতিনিধিদের সঙ্গে আলোচনার মাধ্যমে শুরু হবে এ প্রাক-বাজেট আলোচনা। পর্যায়ক্রমে বিভিন্ন খাতের উদ্যোক্তা ও ব্যবসায়ীদের সঙ্গে মাসব্যাপী আলোচনা করবে এনবিআর।

রোববার এনবিআরের প্রকাশিত সময়সূচি অনুযায়ী, বুধবার তেল, গ্যাস, খাদ্য ও পানীয়, সিগারেট এবং কাগজ, মুদ্রণ,প্রকাশনা, চলচ্চিত্র ও বিজ্ঞাপন্ খাতের সঙ্গে আলোচনার মধ্যদিয়ে শুরু হবে এ প্রাক-আলোচনা। এনবিআর চেয়ারম্যান গোলাম হোসেনের সভাপতিত্বে সকাল ১০টায় বোর্ডের সম্মেলন কক্ষে এই প্রাক-বাজেট আলোচনা সভা অনুষ্ঠিত হবে। আলোচনা শেষ হবে আগামি ২৯ এপ্রিল ৩০টি প্রধান প্রধান চেম্বারের সঙ্গে আলোচনার মধ্যদিয়ে।

এনবিআর সূত্র জানায়, মঙ্গলবার কৃষি ও পোল্ট্রি খাতের প্রতিনিধিদের সাথে আলোচনার মধ্যদিয়ে এ প্রক্রিয়া শুরু করার কথা জানিয়েছিল এনবিআর। কিন্তু এডিয়ারসহ বেশ কয়েকটি বিষয়ে চেয়ারম্যানের সভা থাকায় প্রথম দিনের আলোচনাটি পিছিয়েছে রাজস্ব বোর্ড। আর মঙ্গলবারের নির্ধারিত কৃষি ও পোল্ট্রি খাতের প্রতিনিধিদের সাথে প্রাক-বাজেট আলোচনা হবে ১৭ এপ্রিল বিকেল ৩.০০টায়।

সূত্র আরও জানায়, প্রথম দিন তেল, গ্যাস, খাদ্য ও পানীয়, সিগারেট এবং কাগজ, মুদ্রণ, প্রকাশনা, চলচ্চিত্র ও বিজ্ঞাপন্ খাতের সাথে আলোচানার পর ৩ এপ্রিল দুটি প্রতিনিধি দলের সাথে আলোচনা করা হবে। এরমধ্যে সকাল ১০টায় ঔষধ, ক্লিনিক ও ডায়ানস্টিক এবং টয়লেট্রিজ,কেমিক্যালস, পেইন্ট, ভার্নিস, চামড়া ও কমমেটিকস খাত এবং বিকাল ৩টায় ইলেকট্রনিক্স ও ইলেকট্রিক্যাল, কম্পিউটার, তথ্য ও যোগাযোগ এবং টেলিযোগাযোগ খাতের সাথে আলোচনা করা হবে।

এরপর ১৫ এপ্রিল হোটেল, রেস্টুরেন্ট, গেস্ট হাউস ও বিবিধ সেবা খাতের সাথে ও ১৬ এপ্রিল সকাল ১০টায় বন্ড ও সুবিধাবিহীন রপ্তানি খাত ও বিকেল ৩টা অটোমোবাইল ও ট্রান্সপোর্ট খাতের সাথে আলোচনা করা হবে। ১৭ এপ্রিল পাট, বস্ত্র ও সুতা এবং বন্ড সুবিধা সংক্রান্ত রফতানি খাত (পোশাক, নিটওয়্যার, কম্পোজিট ও প্যাকেজিং) খাতের সাথে। ২০ এপ্রিল মেট্রোপলিটন চেম্বার অব কমার্স ও আর্থিক প্রতিষ্ঠানের সাথে আলোচনা করা হবে। ২১ এপ্রিল  ক্ষুদ্র ও মাঝারি ব্যবসা, বৃহৎ শিল্প খাতের সাথে এবং ২২ এপ্রিল সিঅ্যান্ডএফ এজেন্ট, শিপিং, কর আইনজীবী, নির্মাণ, রাবার ও প্লাস্টিক খাতের সাথে আলোচনা করা হবে।

এছাড়া ২৩ এপ্রিল চট্টগ্রাম চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি এবং চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডার্ট্রি ও ঢাকা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডার্ট্রি এর সাথে আলোচনা করা হবে। ফরেইন চেম্বার অব কমার্সের সাথে আর বাংলাদেশ চেম্বারের সাথে ২৪ ও বাংলাদেশ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র সাথে ২৭ তারিখ আলোচনা করা হবে। আর ২৯ এপ্রিল দেশের প্রধান প্রধান ৩০টি চেম্বারের সাথে আলোচনার মাধ্যমে শেষ হবে এনবিআরের এ প্রাক বাজেট আলোচনা।

এইউ নয়ন