নতুন আইনী ক্ষমতা পেলেন সৌদি নারী আইনজীবীরা

আন্তর্জাতিক ডেস্ক

0
71
দিমা তালাল আল শারিফ, সৌদি আরবের একজন স্বনামধন্য আইনজীবী।

এখন থেকে পাবলিক নোটারি বা সরকারি লেখ্যপ্রমাণিকের কিছু দায়িত্ব পালন করতে পারবেন সৌদি নারী আইজীবীরাও। আগামীকাল মঙ্গলবার থেকেই নোটারাইজেশন পারমিট পেতে পারেন তারা। দেশটির বিচার মন্ত্রণালয় এ ব্যাপারে বিধিসম্মত পদক্ষেপগুলো চূড়ান্ত করছে বলে অ্যারাব নিউজের এক প্রতিবেদনে জানানো হয়েছে।

আইনজীবী মাজেদ গারুবের বরাত দিয়ে অ্যারাব নিউজ জানায়, যে আইনী কাজগুলো আগে শুধু পুরুষ সহকর্মীরাই করতে পারতেন, তা এখন নারী আইনজীবীরাও করতে পারবেন। এই বৈধতা ঐতিহাসিকভাবেই এতদিন শুধু পুরুষের জন্য নির্ধারিত ছিল। নতুন সিদ্ধান্তটি আইন ও বিচার সংক্রান্ত কাজে নারীর ভূমিকা ও মর্যাদার মর্ম উপলব্ধির দিকে নিয়ে যাবে আমাদের।

দিমা তালাল আল শারিফ, সৌদি আরবের একজন স্বনামধন্য আইনজীবী।

গারুব আরও বলেন, লাইসেন্সের জন্য নারী আইনজীবীদের প্রথমে শিক্ষাগত যোগ্যতার ভিত্তিতে আবেদন করতে হবে। তারপর সবার সঙ্গে একটি পরীক্ষায় অংশ নিয়ে ব্যক্তিগতভাবে সাক্ষাৎকারের মুখোমুখি হতে হবে। যে আইনজীবীরা পরীক্ষায় উত্তীর্ণ হবেন, তারাই কেবল লাইসেন্স পাবেন।

এদিকে, নারী আইনজীবীরা চাইছেন পুরুষ সহকর্মীদের মতো একই প্রক্রিয়ায় তাদের লাইসেন্স দেওয়া হোক। ২০১৩ সালে দেশটির নারীদের আদালতে যাওয়ার অনুমতি দেওয়া হয়। বর্তমানে সৌদি আরবে শুধুমাত্র নারী বিষয়ক মামলাই নয়, বরং ব্যবসায়িক, ব্যক্তিগত ও শ্রম সংশ্লিষ্ট মামলাগুলোও লড়ছেন তারা।

অর্থসূচক/জেজে/জেডআর