চাইলে পালন করতে পারেন শখের কবুতর

0
666
কবুতর

কবুতরকবুতর পোষা একটা সৌখিনতার বিষয় আর অনেকেই শখের বশে পালন করছে কবুতর। তিনশ টাকা থেকে এক হাজার টাকার মধ্যে পেয়ে যাবেন আপনার পছন্দের কবুতর। আপনার পছন্দের অনেক প্রজাতির সৌখিন কবুতর পালন করছেন পাবনার অনেক খামারী।

পাবনা ছাড়াও রাজধানীর গুলিস্তান ও কাঁটাবনে পাওয়া যাবে নানা প্রজাতির এই কবুতর। এখান থেকে চাইলে আপনিও কিনতে পারেন আপনার পছন্দের কবুতর।

কবুতরের জাত:

কবুতরের বিভিন্ন জাত রয়েছে। এসব জাতের মধ্যে রয়েছে হোমা, লাখা, গ্রীবাজ, মিহিরবাজ, সিরাজী, গিয়াছুল্লী, শাটিং, কিং, শর্ট এঞ্জেল, গররা, পোয়ার্টার, রেসার, কিলা, র্জাগস, বার্মিজ, বোম্বে   ষ্ট্রেচার, ব্লু-হেনা, হলুদ-হেনা, রেঙ, ময়ূরপঙ্খী, হোমা, চিলা, পটক, মক্ষী, চায়না, গিরাচুল্লী, টেইঙ্গা সিরাজ, লাল সিরাজ, পেশয়োরী ও কালো হোমা।

দর-দাম:

আর জাত ভেদে এদের এক এক জোড়া বাচ্চার দাম ১ হাজার টাকা থেকে ৭০ হাজার টাকা পর্যন্ত।

এছাড়া বড় আকারের কবুতর কিং জাত বিক্রি হয় ১০ থেকে ২০ হাজার টাকায়,  জোরালো ডাকের র্জাগস জাত বিক্রি হয় ১৫ থেকে ২০ হাজার টাকায়, মিহিরবাজ জাত বিক্রি হয় ২০ থেকে ৩০ হাজার টাকায়, ময়ূরী জাত ২ থেকে ৩ হাজার টাকায়, সিরাজী জাত ৩ থেকে ৪ হাজার টাকায়, শাটিং জাত ২ হাজার টাকা জোড়ায় বিক্রি হচ্ছে।

ব্যবসায়ীদের বক্তব্য:

পাখি ব্যবসায়ী  জাকির হোসেন বলেন,  কবুতর পালনে যেমন সৌখিনতার বিষয় তেমনি এর কিছু নিয়ম কানুন আছে। কবুতরের কিছু রোগ বালাই আছে। তবে শীতের সময় এদের রোগবালাই বেশি হয়। তাই কবুতরকে নিয়মিত ভ্যাকসিন দেওয়া প্রয়োজন।

তিনি দাম সর্ম্পকে বলেন, যারা শখের বশে কবুতর পালে তারা দামের দিকে লক্ষ করে না। পছন্দ হলে কিনে তারা।

তিনি বলেন, হাট থেকে কবুতর কেনার সময় চোখ, ঠোঁট, গলা, ডানার নিচ ভালো করে দেখে কেনা উচিৎ। এভাবে পরীক্ষা করে কিনলে যে কোন সমস্যা চোখে ধরা পড়তে পারে।

এছাড়া বাসায় নিয়েই গোসল দিয়ে জীবাণুমুক্ত করে ভ্যাকসিন দেওয়ার কথাও বলেন তিনি।

এসএস/সাকি