ফরিদপুর পাক বাহিনীর টর্চার সেলের নির্যাতন চিত্র

0
96
Faridpur Natok

Faridpur Natokফরিদপুরে হয়ে গেল পরিবেশ থিয়েটারের নাটক “কনসেনট্রেশন ক্যাম্প ডট কম”। নাটকটি রচনা ও নির্দেশনায় ছিলেন বাকার বকুল। মিরপুরের বধ্যভূমি ও ফরিদপুরের স্টুডিয়ামের টর্চার ক্যাম্পকে ঘিরে দেশের ওই দুটিস্থানে নাটকটি নির্মিত ও পরিবেশিত হয়েছে।

শনিবার রাতে ফরিদপুর স্টেডিয়ামে পরিবেশিত হয় নাটক “কনসেনট্রেশন ক্যাম্প ডট কম”।

মুক্তিযুদ্ধ চলাকালে ফরিদপুর স্টেডিয়ামে টর্চার সেল গড়ে তুলেছিল পাকিস্তানি সেনারা। জেলার বিভিন্ন স্থান থেকে মুক্তিযোদ্ধা ও মুক্তিকামী নীরিহ মানুষকে ধরে এনে নির্যাতন করা হতো ওই টর্চার সেলে। আর নির্যাতনের শিকার হয়ে নিহতদের ফেলে দেওয়া হতো স্টেডিয়াম সংলগ্ন ডোবায়। বাংলাদেশ শিল্পকলা অ্যাকাডেমির উদ্যোগে ফরিদপুর স্টেডিয়ামে পাকবাহিনীর এই টর্চার সেলের নির্যাতন চিত্র তুলে ধরা হলো পরিবেশ থিয়েটারের “কনসেনট্রেশন ক্যাম্প ডট কম” নাটকে। উপস্থিত দর্শক ও নতুন প্রজন্ম দিব্য চোখে দেখলেন ৭১ এর ভয়াবহতা সেই বিভিষিকাময় দিনগুলো। সকলে আরেক বার দেখলো কিভাবে বেনয়েট দিয়ে খুচিয়ে খুচিয়ে হত্যা করা হয়েছিল নিরস্ত্র বাঙ্গালীদের। আর কেমন করে সম্ভ্যমহানি করা হয়েছিল তিন লাখ মা-বোনের।

নতুন প্রজন্মের দর্শক মো. আনিসুর রহমান বলেন, মুক্তিযুদ্ধ না দেখা যুবকরা যেন নিজের চোখে দেখলেন মুক্তিযুদ্ধ। আর উপলব্ধি করার চেষ্টা করলেন সেই সময়ের অনুভুতি। তাই আবেগাপ্লুত দর্শকরা।

নাটকে অংশগ্রহণকারীরা বললেন, অনেকেই মুক্তিযুদ্ধ দেখিনি কিন্তু আজ এমন একটি নাটকে অংশ নিয়ে শুধুই নাটকই করলাম তাই নয় ইতিহাসেরও অংশ হয়ে গেলাম। যা অভিনয় জগতের বড় পাওয়া।

কনসেনট্রেশন ক্যাম্প ডট কম নাটকের পরিচালক  বাকার বকুল, এ ক্যাম্পের আটকে থাকা ও নির্যাতনের শিকারদের সাথে কথা বলে নাটকটি তৈরি করা হয়েছে। দেশের বিভিন্ন স্থানের মুক্তিযুদ্ধের নির্যাতন চিত্রতুলে ধরে এধরণের আয়োজন আরো বেশি বেশি করার পরিকল্পনা রয়েছে।

নাট্য ব্যক্তিত্ব ও মুক্তিযোদ্ধা আমিনুর রহমান ফরিদ বলেন, মুক্তিযুদ্ধ বাঙ্গালীজাতির অহংকার। বিভিন্ন সময়ে মুক্তিযুদ্ধকে বিকৃতভাবে সউপস্থাপন করা হয়েছে। এই নাটকের মাধ্যমে মুক্তিযুদ্ধের সঠিক চিত্র তুলে ধরা সম্ভব হবে। এতে নতুন প্রজন্ম মুক্তিযুদ্ধ সম্পর্কে আরো বেশি জানতে পারবে। পাশাপাশি জেলার নাট্যকর্মী ও থিয়েটারগুলোও উপকৃত হচ্ছে। যা নাট্য আন্দোলনে নতুন মাত্রা যোগ করবে।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী বলেন, ফরিদপুরে ৭১ এ যা ঘটেছিল তাই নাটকটির উপজিব্য। তিনি বলেন, মুক্তিযুদ্ধের নয় মাসে বীরঙ্গনারা যতটুকুন লাঞ্চিত হয়েছিল গত ৪৩ বছরে তার চেয়েও বেশী মানসিকভাবে নির্যাতনের শিকার হচ্ছে।

মুক্তিযুদ্ধের স্বরুপ তুলে ধরে পরিবেশিত নাটকটি থেকে যুব সমাজ মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত হবে বলে প্রত্যাশা সকলের।

এআইটি/সাকি