ত্রিপুরা জুড়ে আক্রান্ত বামেরা, ভাঙা হল লেনিনের প্রতিকৃতি

আন্তর্জাতিক ডেস্ক

0
31
ভ্লাদিমির লেনিনের প্রতিকৃতি

ক্ষমতার পালাবদলের পর থেকেই ভারতের ত্রিপুরা রাজ্যে নানা প্রান্তে আক্রান্ত হচ্ছে বাম দল। সিপিএমের পার্টি অফিস, দলীয় কর্মীদের বাড়ি ভাঙচুর চলছে। এবার বুলডোজার এনে গুড়িয়ে দেওয়া হল লেনিনের প্রতিকৃতি। এই ঘটনায় তীব্র প্রতিবাদ জানিয়েছে বাম দল। এদিকে ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টি (বিজেপি) পাল্টা অভিযোগ করছে, তারাই নাকি আক্রান্ত হচ্ছে। সংবাদ প্রতিদিন।

শনিবার বিধানসভার নির্বাচনের ফল ঘোষণার পর থেকে ত্রিপুরা নানা প্রান্তে মার খাচ্ছেন বাম কর্মী, সমর্থকরা। তাদের বাড়িতে ভাঙচুর, অগ্নিসংযোগের পাশাপাশি রেহাই পাচ্ছে না পার্টি অফিসগুলোও। সোমবার পরিস্থিতি আরও বড় আকার ধারন করে । দক্ষিণ ত্রিপুরার বিলোনিয়ার কলেজ স্কোয়ারে ছিল ভ্লাদিমির লেনিনের প্রতিকৃতি। কিছুদিন আগে ত্রিপুরায় নির্বাচনী প্রচারে গিয়ে ওই প্রতিকৃতিতে ফুলও দিয়েছিলেন সিপিএম নেতা প্রকাশ কারাত। বামেদের কাছে এই প্রতিকৃতি নিয়ে আলাদা আবেগ রয়েছে। কিন্তু সোমবার বিকেলে সেই অহঙ্কারে আঘাত হানল একদল মানুষ। বামেদের অভিযোগ একেবারে সাদ্দাম হোসেন বা বামিয়ানের বৌদ্ধমূর্তির ধাঁচে বুলডোজার দিয়ে গুড়িয়ে দেওয়া হয় লেনিনের প্রতিকৃতি। এই অপারেশন তদারকি করছিলেন কয়েকজন যুবক। ভিডিও ফুটেজে দেখা যায় তাদের গেঞ্জিতে রয়েছে চলো পাল্টাই স্লোগান। বুলডোজার দিয়ে প্রতিকৃতিটিকে ভাঙ্গার সময় ‘ভারত মাতা কি জয়’ স্লোগান তোলে ওই যুবকরা।ভোটের ফল ঘোষণার পরই আগরতলা বিমানবন্দরের কাছে কার্ল মার্কসের একটি প্রতিকৃতি ভাঙা হয়েছিল। রাজ্যজুড়ে এই হামলার পিছনে ক্ষমতাসীন বিজেপির হাত রয়েছে বলে অভিযোগ সিপিএমের। দলের রাজ্য সম্পাদক বিজন ধর শাসক বিজেপি ও প্রশাসনের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছেন। এদিকে অশান্তি এড়াতে পশ্চিম ত্রিপুরায় ১৪৪ ধারা জারি করা হয়েছে।
তবে বামেরা অভিযোগ করলেও তা মানতেই নারাজ বিজেপি। ত্রিপুরা বিজেপির সহ-সভাপতি সুবল ভৌমিকের দাবি, তাঁদের কর্মীরা সংযত রয়েছেন। গণতন্ত্র রক্ষায় ব্যস্ত তাঁরা। ওই বিজেপি নেতার অভিযোগ সিপিএম কর্মীরাই নানাভাবে তাদের উপর আক্রমণ চালাচ্ছে।