৫২৮ মিলিয়ন ডলারের যুদ্ধ বিমান কিনছে ফিলিপাইন

0
150

fighting air craftদক্ষিণ কোরিয়া ও কানাডার কাছ থেকে ৫২৮ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের সামরিক বিমান কিনবে ফিলিপাইন। চীনের সাথে সীমানা বিরোধ চলাকালীন এই সামরিক বিমান কেনার চুক্তি সই করলো ফিলিপাইন। ফিলিপাইনের প্রতিরক্ষা বিভাগের কর্মকর্তা ও দক্ষিণ কোরিয়া সরকারের  প্রতিনিধি দলের সদস্যের মধ্যে  শুক্রবার এই চুক্তি সই হয়। খবর এএফপি।

ফিলিপাইন সরকারের প্রতিরক্ষামন্ত্রী ভল্টেয়ার গ্যাজমিন জানান, “চার দশকেরও বেশি সময় পর আধুনিক সরঞ্জামের মাধ্যমে আমাদের (ফিলিপাইনের) বিমান  ও সেনাবাহিনীর শক্তি বৃদ্ধির স্বপ্ন পূরণ হতে যাচ্ছে”।

চুক্তি অনুযায়ী কোরিয়ার অ্যারোস্পেস কোম্পানির কাছ থেকে আগামি তিন বছরের মধ্যে ৪২১ দশমিক ১২ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের ১২টি এফএ-৫০ যুদ্ধ বিমান কিনবে ফিলিপাইন।

এছাড়া দক্ষিণপূর্ব এশিয়ার এই দেশটি কানাডিয়ান কমার্শিয়াল কর্পোরেশন ও কানাডার বেল হেলিকপ্টারের সাথে ৪ দশমিক ৮ বিলিয়ন পেসোর সামরিক চুক্তিও সই করেছে। চুক্তি অনুযায়ী কানাডার এই কোম্পানীগুলো ৮টি উন্নত মানের হেলিকপ্টার দেবে ফিলিপাইনের সেনাবাহিনীকে।

দক্ষিণ চীন সীমান্তে সেনা টহল বাড়ানোর জন্য এই চুক্তি দুটি সই করলো ফিলিপাইন। ফিলিপাইনের অত্যাধুনিক সামরিক কর্মসূচির আওতায় ইতোমধ্যে যুক্তরাষ্ট্রের কাছ থেকে দুটি উন্নতমানের নতুন রণতরী কিনেছে দেশটির  বেনিগনো অ্যাকুইনো সরকার।

এসএসআর