গরমে এড়িয়ে চলুন ৫ খাবার

0
93

food3চৈত্র চলছে, আসছে বৈশাখ ও জ্যৈষ্ঠ। প্রচণ্ড গরমে চারদিক অস্থির। আর অসহ্য এ গরমে বাড়ছে স্বাস্থ্যসমস্যা, বাড়ছে রোগব্যাধি। এর প্রভাব পড়েছে মনেও। মেজাজ খিটখিটে হওয়াসহ ক্লান্তি, ঘুমে ব্যাঘাত, অমনোযোগিতা,  মতো সমস্যাও নিত্য সঙ্গী হয়। তাই এই সময়ে শরীর-স্বাস্থ্য ঠিক রাখতে প্রচুর পরিমাণ বিশুদ্ধ পানি পান করতে হবে। আর পাশাপাশি খাবার গ্রহণের ক্ষেত্রেও সচেতনতা অবলম্বন জরুরি।

টাইমস অব ইন্ডিয়া অনলাইন গরমে অন্তত পাঁচ ধরনের খাবার এড়িয়ে চলার কথা বলেছে।

খাবারে অতিরিক্ত মসলা পরিহার

অতিরিক্ত মসলা মিশ্রিত খাবার খাওয়া যাবে না। কারণ এই মসলা ও মসলা জাতীয় খাবার শরীরের তাপমাত্রা অনেক গুণ বাড়িয়ে দেয়। অনেক সময় এটি হজমেও বাঁধা দেয়। তাই যতটা সম্ভব এ ধরনের খাবার এড়িয়ে চলতে হবে।

চর্বিযুক্ত খাবার পরিহার

এই গরমে বিভিন্ন চর্বিযুক্ত খাবার যেমন-মাংস, মাছ, মুরগি, তন্দুরী ও সামুদ্রিক মাছ খাওয়া থেকে বিরত থাকতে হবে। কারণ এগুলো খাবারগুলো পরিপাকে অনেক সমস্যার সৃষ্টি করে। এমনকি এসময়ে ডায়রিয়ায় আক্রান্ত হওয়ার সম্ভাবনাও বেড়ে যায়।

তৈলাক্ত ফাস্ট ফুড পরিহার

সুস্থ থাকতে চাইলে এই গরমে মাংসের বার্গার, কাবাব, ফ্রাইসহ বিভিন্ন ধরনের ফাস্ট ফুড ও তেলে ভাজা অন্য যে কোনো খাবার থেকে নিজেকে বিরত রাখুন।

অতিরিক্ত চা ও কফি পরিহার

গরমে চা ও কফির মতো পানীয়গুলো যত গ্রহণ করা যায় ততই ভালো।এগুলো শুধু শরীরের তাপমাত্রা বাড়ায় না এর অতিরিক্ত চিনি শরীরকে পানিশূন্য করে ফেলে । তাই যতটা পাড়া যায় গরমে এগুলোকে পরিহার করার চেষ্ঠা করুন।

সস এড়িয়ে চলুন

বিভিন্ন খাবারের স্বাদ বাড়ায় এই সস। আর এক্ষেত্রে পনিরের সস হলে তো কোন কথাই নেই। তবে স্বাদ আনলেও এটি গরমে না খাওয়াই ভালো। কারণ এটিতে ৩৫০ ক্যালরি এ প্রচুর লবণ থাকে যা শরীরের জন্য ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। তাই সুস্থ থাকতে সস এড়িয়ে চলুন, পুষ্টিকর ও প্রাকৃতিক খাবার খান।

এএসএ/