বিশেষ শিল্পাঞ্চল উন্নয়নের রিজার্ভের টাকা দেওয়ার পরামর্শ

0
97

MCCI1 (1)দেশের শিল্প ক্ষেত্রে জ্বালানি ও অবকাঠামোগত উন্নয়ন না হওয়ায় খাতটিতে বিনিয়োগ বাড়ছে না বলে মনে করেন সংশ্লিষ্টরা। তাদের  এই সংকটগুলো নিরসনের মাধ্যমে দেশের উৎপাদন ও বিনিয়োগ বাড়ানো সম্ভব। আর সে জন্য তারা একটি স্থায়ী বিশেষ শিল্পাঞ্চাল গড়ে তোলার পরামরর্শও দেন তারা। ব্যবসায়ীরা মনে করেন বাংলাদেশ ব্যাংকে এখন যে হাজার হাজার কোটি টাকা অলস (রিজার্ভ) পড়ে আছে সে টাকার কিছু অংশ বিশেষ শিল্পাঞ্চল উন্নয়নের কাজে ব্যয় করা উচিত।

রোববার দুপুরে ঢাকা মেট্রোপলিটন চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিতে মন্ত্রীদের সঙ্গে ব্যবসায়ী সম্প্রদায়ের এক মতবিনিময় সভায় বক্তারা এই কথা বলেন।

অনুষ্ঠানে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বাণিজ্য মন্ত্রী তোফায়েল আহমেদ, এফবিসিসিআইএর সভাপতি কাজী আকরাম উদ্দিন আহমেদ-সহ ব্যবসায়ী নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ চেম্বার অব ইন্ডাস্ট্রির সভাপতি একে আজাদ বলেন, দেশে বিনিয়োগের পরিবেশ ফিরলেও গ্যাস, বিদ্যুৎ ও অবকাঠামোগত সমস্যার কারণে তা পিছিয়ে যাচ্ছে। প্রকৃত বিনিয়োগ হচ্ছে না। এখনও বিদেশিরা এই দেশে বিনিয়োগ করতে ভয় পাচ্ছে বলে মনে করেন তিনি। তাই সরকারের পক্ষ থেকে বিদেশিদের কাছে একটা ভালো বার্তা পাঠানোর জন্য দাবি জানান। যাতে তারা আবার এখানে বিনিয়োগ করতে
পারে।

এদিকে এফবিসিসিআইএর সভাপতি বলেন, ব্যবসায়ীদের বড় কথা আমরা শান্তিতে ব্যবসা করতে চাই। তবে সেটা পরিকল্পিত হওয়া দরকার বলে মনে করেন তিনি। তার মতে, এর জন্য তিনি পরিকল্পিতভাবে শিল্পজোন গড়ে তোলা দরকার। আর এ জন্য বাংলাদেশ ব্যাংকে পড়ে থাকা রিজার্ভের টাকা ব্যবহার করা যায় বলে মনে করেন তিনি।

প্রসঙ্গত কেন্দ্রীয় ব্যাংকে বর্তমানে ১৯ বিলিয়ন মার্কিন ডলার রিজার্ভ আছে।

এদিকে দেশের কৃষি জমি টিকিয়ে রাখতে বিসিকের বরাদ্দকৃত জমিগুলোকে সঠিকভাবে ব্যবহার করারও পরামর্শ দিয়েছেন তিনি।

চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি’র সভাপতি মাহবুবুর রহমান জনান, গ্যাসের জন্য শিল্পায়ন ব্যাহত হচ্ছে। ২০১৩ সালে নতুন কোনো
গ্যাস সংযোগ দেওয়া হয়নি। তাই উৎপাদন বাড়াতে চাহিদানুযায়ী সংযোগ বাড়াতে হবে বলে মনে করেন তিনি।

তিনি আরও বলেন, ব্যাংক সুদের হার কমাতে হবে। এটা না কমলে ব্যবসাযীরা ব্যবসা করতে পারছে না বলে মনে করেন তিনি। তিনি ঢাকা চট্টগ্রাম হাইওয়ে চার লেনের রাস্তার কাজ শেষ করা দরকার বলে মনে করেন। তাছাড়া এটাকে ৬ লেন করার জন্য চিন্তা করা দরকার বলে মনে করেন তিনি।

বিজিএমইএর সাবেক সভাপতি আব্দুস সালাম বলেন, এখন ব্যবসায়ীরা ভালো নেই। ব্যাংক খাতের অবিশ্বাস এখন বড় বাধা বলে মনে করেন তিনি। এটা একটি শৃঙ্খলায় আসতে হবে বলে মনে করেন তিনি। তিনি আরও বলেন, ব্যাংক খাত শক্তিশালী হলে দেশ শক্তিশালী হবে বলে মনে করেন তিনি।