ফের বেড়েছে চালের দর

নিজস্ব প্রতিবেদক

0
67

রাজধানীর খুচরা বাজারে বেড়েছে চালের দর। সপ্তাহের ব্যবধানে সব ধরনের চালের দাম কেজিতে ২ থেকে ৪ টাকা বেশি দরে বিক্রি হচ্ছে। আর এর জন্য ভারতীয় চালের সংকট, মিল মালিকদের কারসাজি এবং পরিবহন খরচ বৃদ্ধিকে দায়ী করছেন ব্যবসায়ীরা।

তারা বলছেন, মিল মালিকরা কারসাজি করে দর বাড়াচ্ছে। পাশাপাশি পরিবহন খরচ অনেক বেড়ে গেছে। এর ওপর ভারতীয় চালের একটা সংকট রয়েছে। আর এতেই সংকট তৈরি হচ্ছে। তাতে দর বেড়ে যাচ্ছে।

অনেক মনে করছেন, আগামী বোরো মৌসুমের আগে চালের দাম কমার কোনো সম্ভবনা  নেই।

আজ শুক্রবার রাজধানীর মোহাম্মদপুর, হাতিরপুল, কারওয়ান বাজার ও শান্তিনগরসহ কয়েকটি বাজার ঘুরে দেখা যায়, প্রতি কেজি গুটি স্বর্ণা চাল বিক্রি হচ্ছে ৪৪ থেকে ৪৫ টাকা দরে। যা এক সপ্তাহ আগে প্রতি কেজি ছিল ৪১ থেকে ৪৩ টাকা। বিআর-২৮ মানভেদে ৪৮ থেকে ৫২ টাকা, মিনিকেট (নরমাল) ৬২ টাকা এবং মিনিকেট (ভালো) ৬৪ টাকা, নাজিরশাইল ৬৫ টাকা এবং পোলাও চাল বিক্রি হচ্ছে ৯০ টাকা দরে।

এদিকে সবজির বাজার রয়েছে গত সপ্তাহের মতো স্থিতিশীল। বাজারে আলু বিক্রি হচ্ছে ১৬ থেকে ১৮ টাকা, সিম ৪০ টাকা, ফুল কপি ৩০ টাকা, টমেটো ২০ থেকে ২৫ টাকা, লাউ ৪০ টাকা, বেগুন (সাদা) ৮০ টাকা এবং কালো বেগুন ৫০ টাকা, করলা ১২০ টাকা, ঝিঙ্গা ৮০ টাকা এবং পটল ১২০ টাকা দরে।

আজ মাছের দরেও তেমন হের-ফের পরিলক্ষিত হয়নি। বাজারে রুই মাছ বিক্রি হচ্ছে ৩০০ টাকা, কাতল মাছ ৩৫০ টাকা, পাঙ্গাস মাছ ১২০ থেকে ১৫০ টাকা, সিলভার কার্প ১৫০ টাকা, তেলাপিয়া ১৮০ টাকা এবং গলদা চিংড়ি আকারভেদে ৬০০ থেকে ১২০০ টাকা কেজি দরে। আর আকারভেদে ৬০০ থেকে ১০০০ টাক প্রতি (পিস) ইলিশ বিক্রি হচ্ছে রাজধানীর বাজারগুলোতে।

এছাড়া মশলা ও অন্যান্য নিত্যপণ্যের বাজার রয়েছে স্থিতিশীল।

অর্থসূচক/জেডএ/এসবিটি