বিদ্যুৎ উৎপাদনে তেলের ব্যবহার বাড়ছে

0
95
electricity oil

electricity oilদিন দিন তেলনির্ভর হয়ে উঠছে বিদ্যুৎ উৎপাদন। দীর্ঘদিনের প্রধান জ্লানি প্রাকৃতিক গ্যাসের ব্যবহার কমছে। বাড়ছে তেলের ব্যবহার। ২০০৯ সালেও বিদ্যুৎ উৎপাদনে তেলের ব্যবহার ছিল ৫ শতাংশের মত। বর্তমানে এটি ৩০ শতাংশের বেশি।

তেলের মত দামি জ্বালানি ব্যবহারের কারণে বিদ্যুৎ উৎপাদনের ব্যয়ও বাড়ছে। তেল দিয়ে এক ইউনিট বিদ্যুৎ উৎপাদনে খরচ হয় ২০ থেকে ২২ টাকা। এ কারণে সরকারকেও বাধ্য হয়ে দফায় দফায় বিদ্যুতের দাম বাড়াতে হচ্ছে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের সিনিয়র সচিব আবুল কালাম আজাদ এ তথ্য জানিয়েছেন। শনিবার হোটেল রূপসী বাংলায় ইন্ডিয়া-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ‍ইন্ডাস্ট্রি (আইবিসিসিআই)আয়োজিত এক সেমিনারে এ তথ্য তুলে ধরেন তিনি।

বিশেষজ্ঞদের মতে, প্রাকৃতিক গ্যাসের অপর্যাপ্ততা আর কয়লা নীতির অভাবে তেল নির্ভরতা কমাতে পারছে না সরকার। বরং দিন দিন এ নির্ভরতা বাড়ছে। কয়লা উত্তোলনের পদ্ধতি নিয়ে দেশে প্রবল বিতর্ক থাকায় সরকারও দ্বিধান্বিত। তাই দেশে মানসম্পন্ন কয়লার বিপুল মজুদ থাকলেও সরকার ওই কয়লা বিদ্যুৎ উৎপাদনের কাজে লাগাতে পারছে না।

এদিকে বিদ্যুৎ উৎপাদনের দীর্ঘমেয়াদী পরিকল্পনায়ও তেলকে বিদ্যুৎ উৎপাদনের অন্যতম প্রধান জ্বালানি হিসেবে বিবেচনায় রাখা হয়েছে। ফলে আগামি দিনে তেলের ব্যবহার আরও বাড়বে।

বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডর (পিডিবি) মহাপরিকল্পনা অনুযায়ী ২০২৪ সালে ২৪ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা হবে।তখন তেলভিত্তিক বিদ্যুৎকেন্দ্র থেকে আসবে দুই হাজার ৮৮০ মেগাওয়াট।এখন গড়ে ছয় হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হয়।তেলনির্ভর কেন্দ্র থেকে আসে গড়ে ৯৯০ মেগাওয়াট। অর্থাৎ এক দশক পর তেলভিত্তিক কেন্দ্রে বিদ্যুৎ উৎপাদন হবে বর্তমানের প্রায় তিন গুণ।

অথচ সরকার তার আগের মেয়াদের শুরুতে বলেছিল,বিদ্যুৎ উৎপাদনে অন্য জ্বালানির ব্যবহার বাড়ানো হবে।এতে ধাপে ধাপে তেলের ওপর থেকে নির্ভরতা কমে আসবে।কিন্তু সরকারের সেই পরিকল্পনা হোঁচট খেয়েছে। গ্যাসভিত্তিক বড় বিদ্যুৎ প্রকল্পগুলোর বাস্তবায়নে ধীর গতির কারণেই জ্বালানি তেলের ওপর নির্ভরশীলতা এভাবে বাড়ছে।

সংশ্লিষ্টদের অভিযোগ, সরকারের ঘনিষ্ট ব্যবসায়ীদের কুইক রেন্টাল ব্যবসার সুবিধার জন্যই বড় বিদ্যুতকেন্দ্রগুলোর বাস্তবায়নে গতি সঞ্চারে মনোযোগ নেই সরকারের। আর তার মাশুল দিতে হচ্ছে সাধারণ মানুষসহ ব্যবসায়ী-শিল্পোদ্যোক্তাদের।